ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কোচিংয়ের বিরুদ্ধে অভিযান, ৩ শিক্ষকের কারাদণ্ড

মো. মনিরুল ইসলাম টিটো || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ৩১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোচিংয়ের বিরুদ্ধে অভিযান, ৩ শিক্ষকের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও ফরিদপুর প্রতিনিধি : সরকারি নির্দেশ অমান্য করে কোচিং পরিচালনা করায় স্কুলের অধ্যক্ষ ও শিক্ষকসহ তিন জনকে কারাদণ্ড দিয়েছে ফরিদপুরের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার বিকেলে তাদের এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে আদালত।

আদালত সূত্রে জানা যায়, ফরিদপুর শহরে সানরাইজ প্রি-ক্যাডেট স্কুলে বৃহস্পতিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত জাহান খান ও হাসান মো. হাফিজুর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। 

আদালত পরিচালনার সময় সানরাইজ প্রি ক্যাডেট স্কুলের পৌর ভূমি অফিস সংলগ্ন শাখায় কোচিং চলছিল। এ সময় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কোচিং করানোর অপরাধে সানরাইজ প্রি ক্যাডেট স্কুলের অধ্যক্ষ অপরেশ রায় (৪৬) কে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

একই অপরাধে একই স্কুলের শিক্ষক প্রদীপ ঘোষ (৩২), জয়ন্ত ঘোষ (২৫) কে আদালত এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন।

ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া জানান, সরকারি সিদ্ধান্ত মোতাবেক বার বার কোচিং বন্ধের অনুরোধ ও সতর্ক করা হলেও অনেকে মানছেন না। তাই প্রশাসন এই ব্যাপারে কঠোর হয়েছে।

কোচিংয়ের বিরুদ্ধে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। দণ্ডপ্রাপ্তদের ফরিদপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে, বরিশাল নগরীর বিভিন্ন কোচিং সেন্টারে আকস্মিক অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় পাঁচটি কোচিং বন্ধ করে দেওয়াসহ জরিমানা আদায় করা হয়েছে।

দুপুর থেকে বিকেল পর্যন্ত বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোজাম্মেল হক চোধুরীর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

মোজাম্মেল হক চোধুরী বলেন, দুপুরে নগরীর গোড়াচাঁদ রোড, বিএম কলেজ রোড, বৈদ্যপাড়া এলাকাসহ বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়।

অভিযানে বেশিরভাগ কোচিং সেন্টার তালাবদ্ধ অবস্থায় পাওয়া গেলেও পাঁচটি কোচিং সেন্টারের কার্যক্রম চালু পায় ভ্রাম্যমাণ আদালত। কয়েকটি কোচিং সেন্টার বাইরে থেকে তালাবদ্ধ রেখে ভেতরে পাঠদান কার্যক্রম চালালেও ভ্রাম্যমাণ আদালত কৌশলে ধরে ফেলে।

পরে গোড়াচাঁদ দাস রোড এলাকায় ইডেন গার্লস একাডেমীর মো. তানজিল খান, বিএম কলেজ রোড এলাকার সাইফুরস কোচিংয়ের হারুন অর রশিদ, বৈদ্যপাড়া এলাকার নলেজ একাডেমীর মাহফুজুর রহমান, অনির্বাণ কোচিংয়ের অঞ্জন বনিক, বিসিএস একাডেমীর মো. মিন্টু প্রত্যেককে ১০০০ টাকা করে জরিমানা করা হয়। পাশাপাশি ওই সকল কোচিং সেন্টার বন্ধ করে দেওয়া হয়েছে।



রাইজিংবিডি/ফরিদপুর/৩১ জানুয়ারি ২০১৯/মনিরুল ইসলাম টিটো/জে. খান স্বপন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়