ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোটা সংস্কারে রাজপথে শিক্ষার্থীরা, আজও উত্তাল দেশ

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৪, ১১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোটা সংস্কারে রাজপথে শিক্ষার্থীরা, আজও উত্তাল দেশ

ডেস্ক রিপোর্ট :  সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে আজ বুধবারও উত্তাল সারা দেশ। কোটা ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করাসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করছেন তারা।

আন্দোলনকারীদের পাঁচ দফা দাবি হচ্ছে- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

বুধবার দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন, শিক্ষা প্রতিষ্ঠানে তালা ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। আন্দোলনকারীরা কোটায় অযোগ্যদের সুবিধা দেওয়া এবং মেধাবীদের বঞ্চিত করার অভিযোগ এনে রাজপথে নেমে এসেছেন। তাদের দাবি- বিভিন্ন সরকারি চাকরি পরীক্ষায় মেধাবীদের সঠিক মূল্যায়ন করতে হবে এবং কোটার নামে অমেধাবীদের বিশেষ সুবিধা দেওয়া যাবে না।

রাইজিংবিডির বিভিন্ন জেলার প্রতিবেদক, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবরে আন্দোলনের এমন চিত্রই উঠে এসেছে।

চবির রেলপথ অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ
রাইজিংবিডির চট্টগ্রামের নিজস্ব প্রতিবেদক রেজাউল করিম জানিয়েছেন, কোটা সংস্কারের দাবিতে বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রেলপথ অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এতে করে চবির শাটল ট্রেন বন্ধ রয়েছে। অন্যদিকে ক্লাস ও পরীক্ষাও বর্জন করেছেন শিক্ষার্থীরা।



বুধবার সকাল সাড়ে ৮টার থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের রেলস্টেশন ও নগরীর ষোলশহরে এ অবরোধ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

বিষয়টি নিশ্চিত করে ষোলশহর রেলস্টেশনের মাস্টার সাহাব উদ্দিন বলেন, ‘সকাল সাড়ে ৮টার শাটল ট্রেন যাওয়ার পর সেটি আর ফিরে আসেনি। আন্দোলনকারীরা আটকে দিয়েছে। তাই সকাল পৌনে ১০টা ও সাড়ে ১০টার শাটল ট্রেন বিশ্ববিদ্যালয় অভিমুখে ছেড়ে যেতে পারছে না।’

আন্দোলনকারীদের অবস্থান এবং অবরোধের ফলে নগরীর এশিয়ান হাইওয়ের প্রধান সড়কটি পুরোপুরি বন্ধ রয়েছে। হাজার হাজার শিক্ষার্থী নগরীর দুই নম্বর গেট মোড়ে অবস্থান নিয়ে কোটা বিরোধী বিক্ষোভ করছে। পুলিশ আন্দোলনকারীদের সঙ্গে একই অবস্থানে থাকলেও আন্দোলনে কোন বাধা প্রদান করছে না।

সরেজমিন নগরীর দুই নম্বর গেট এলাকায় কোটা বিরোধী অবরোধস্থল ঘুরে দেখা গেছে, সেখানে হাজার হাজার ছাত্রছাত্রী প্রধান সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও নগরীর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের ছাত্রছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছে।

সিলেটে সড়ক অবরোধ, জেলা পরিষদের চেয়ারম্যানের সংহতি
রাইজিংবিডির সিলেট সংবাদদাতা আবদুল্লাহ আল নোমান জানিয়েছেন, সরকারি সব চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সারা দেশের ন্যায় উত্তাল হয়ে উঠেছে সিলেটও। বুধবার সকাল ১০টা থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা নগরীর চৌহাট্টা পয়েন্টে এসে জড়ো হতে থাকেন। পরে তারা সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। কোটা সংস্কারের দাবির পাশাপাশি বিক্ষোভে তারা মতিয়া চৌধুরীর শাস্তি চেয়ে স্লোগান দিচ্ছেন। অবরোধের কারণে সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এ কারণে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজটেরও।



এদিকে, আন্দোলনকারীদের সাথে সংহতি প্রকাশ করেছেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান। তিনি দাবিটি যৌক্তিক উল্লেখ করে তা সংস্কারের দাবি জানান।

চৌহাট্টা পয়েন্টে দুপুর পৌনে ১২টার দিকে তিনি সংহতি প্রকাশ করে বক্তব্য দেন। এ সময় আন্দোলনকারীরা তাকে ফুল দিয়ে বরণ করে নেন।

চৌহাট্টা পয়েন্টে কোতোয়ালি মডেল থানার সিনিয়র সহকারী কমিশনার (এসি) গোলাম দস্তগীরের নেতৃত্বে একদল পুলিশকে অবস্থান করতে দেখা গেছে। আন্দোলনকারীরা তাদেরও ফুল দিয়ে শুভেচ্ছা জানান।



অন্যদিকে সকাল থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নিয়ে অবরোধ করছেন শিক্ষার্থীরা। এ কারণে সব ধরনের ক্লাস বন্ধ রয়েছে।

গোপালগঞ্জে শিক্ষার্থীদের ক্লাস বর্জন, সড়ক অবরোধ
রাইজিংবিডির গোপালগঞ্জ প্রতিনিধি বাদল সাহা জানান, সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে ক্লাস বর্জন করে ঢাকা-খুলনা সহাসড়ক অবরোধ করেছেন গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।



বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষার্থীরা ক্যাম্পাসের বাইরে বের হতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশি বাধা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল করে গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়ায় গিয়ে অবস্থান নেন শিক্ষার্থীরা।

এ সময় ঘোনাপাড়ায় বাঁশ, ব্লক ও ইট দিয়ে বেরিক্যাড সৃষ্টি করে ঢাকা-খুলনা মহাসড়ক ও গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়ক অবরোধ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সেখানে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।



এদিকে, মহাসড়ক অবরোধ করার ফলে মহাসড়কের দুই পাশেই অসংখ্য যানবাহন আটকা পড়েছে। যাত্রীরা পড়েছেন বেকাদায়। তাদেরকে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

গোপালগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুল ইসলাম অবরোধের কথা স্বীকার করে বলেন, ‘শিক্ষার্থীদের সাথে আলোচনা করে অবরোধ তুলে দেওয়া হবে।’

ইবি শিক্ষার্থীদের খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ
রাইজিংবিডির ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা শাহাব উদ্দীন অসীম জানান, খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বেলা ১১টায় তারা প্রধান ফটক সংলগ্ন মহাসড়কে অবস্থান নেন। এদিকে শিক্ষার্থীদের অবরোধের পাশেই অবস্থান করছে পুলিশ।



আন্দোলনকরীরা হুঁশিয়ারি উচ্চারণ করে বলছেন, ‘পুলিশ হামলা করলে পরিস্থিতি বেসামাল হবে। প্রশাসন আমাদের যৌক্তিক দাবি আদায়ে সহযোগিতা না করে পুলিশ দিয়ে হামলা করালে ক্যাম্পাস প্রশাসনকে পদত্যাগ করতে বাধ্য করা হবে।’

দুই মন্ত্রীর বক্তব্য প্রত্যাহার, সুফিয়া হলের ছাত্রীর পা কেটে দেওয়ার বিচার দাবি এবং কোটা সংস্কারের বিষয়ে সরকারের স্পষ্ট পদক্ষেপসহ বেশ কিছু যৌক্তিক দাবি নিয়ে মাঠে নেমেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। একইসাথে দেশব্যাপী পুলিশ ও ছাত্রলীগ কর্তৃক কোটা সংস্কার প্রত্যাশী সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা ও নির্যাতনের প্রতিবাদ ও বিচারের দাবি জানানো হচ্ছে মিছিল থেকে। তারা মহাসড়কে শুয়ে, বসে ও দাঁড়িয়ে স্লোগান দিচ্ছেন।

সকালে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও তার অনুসারীরা আন্দোলনকারীদের বাঁধা দেওয়ার চেষ্টা করেন। এ সময় শিক্ষার্থীরা সকল বাধা উপেক্ষা করে ক্যাম্পাসে স্লোগান দিতে থাকেন। পরে প্রক্টরিয়াল বডির পক্ষ থেকে বাধা দেওয়ার চেষ্টা করলেই শিক্ষার্থীরা পুলিশ প্রশাসন ঠেলে খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ করেন। প্রায় দেড় ঘণ্টা ধরে এই অবরোধ চলছে। এই মুহূর্তে পুলিশ ক্যাম্পাসসংলগ্ন কুষ্টিয়া মহাসড়কে অবস্থান নিয়েছেন। অপরদিকে ছাত্রলীগ ঝিনাইদহ রোডের পাশে তাদের অবস্থান নিয়েছে।

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ
রাইজিংবিডির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংবাদদাতা তহিদুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা কোটা সংস্কারসহ চার দফা দাবিতে ফের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন। ‘সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, জাবি শাখা’ এর ডাকে বুধবার সকালে অবরোধে বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী অংশ নিয়েছেন। এতে মহাসড়কের দুই দিকে যান চলাচল বন্ধ রয়েছে।



এর আগে বুধবার সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন আন্দোলনকারীরা। সকাল ১০টার দিকে মিছিল নিয়ে প্রধান ফটকে অবস্থান নেন শিক্ষার্থীরা।

জাবি আন্দোলনকারীদের অন্যান্য দাবিগুলো হল- সোমবারের অবরোধে জাবি শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচার, মন্ত্রীদের দেওয়া বক্তব্য প্রত্যাহার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে ছাত্রলীগ নেত্রী কর্তৃক নির্যাতনের বিচার করা।

টাঙ্গাইলে মাথায় কালো কাপড় বেঁধে বিক্ষোভ
রাইজিংবিডির টাঙ্গাইল প্রতিবেদক শাহরিয়ার সিফাত জানান, টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ে কোটা পদ্ধতি সংস্কারের পাঁচ দফা দাবিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর ওপর হামলা ও সংসদে মতিয়া চৌধুরীর ‘কোটা সংস্কারে আন্দোলনকারীরা রাজাকারে বাচ্চা’ কথার প্রতিবাদে মাথায় কালো কাপড় বেঁধে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা।


বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রথম গেটে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রথম গেটে তারা এক সংক্ষিপ্ত সভার আয়োজন করেন।

জামালপুরে অবরোধ, বিক্ষোভ মিছিল
রাইজিংবিডির জামালপুর সংবাদদাতা সেলিম আব্বাস জানান, পুলিশ ও ছাত্রলীগের বাধা সত্ত্বেও জামালপুরে সরকারি আশেক মাহমুদ বিশ্ববিদ্যালয় কলেজের বিক্ষুব্ধ সাধারণ ছাত্রছাত্রীরা কোটা সংস্কারের দাবিতে অবস্থান ধর্মঘট, বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছেন।

বুধবার সকাল ১০টা থেকে আশেক মাহমুদের বিভিন্ন হল ও ছাত্রবাস থেকে কলেজ ক্যাম্পাস জড়ো হতে থাকেন সাধারণ ছাত্রছাত্রীরা। কর্মসূচি ভণ্ডুল করতে পুলিশ ও ছাত্রলীগ কর্মীরা ক্যাম্পাসে অবস্থান নেন। ছাত্রছাত্রীরা কর্মসূচি শুরু করতে গেলে ক্যাম্পাসে কর্মসূচি করতে নিষেধ করে পুলিশ ও ছাত্রলীগের কর্মীরা হুমকি-ধামকি ও গালিগালাজ শুরু করেন। প্রতিবাদে বিক্ষুব্ধ হয়ে উঠা ছাত্রছাত্রীদের স্লোগানে উত্তাল হয়ে উঠে কলেজ প্রাঙ্গন।
 


অবস্থান ধর্মঘট চলাকালে কলেজ ক্যাম্পাস আমতলায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সাধারণ ছাত্রছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন কামরুল হাসান সজিব, মোহাম্মদ সুজনসহ অনেকে। পরে বিক্ষুব্ধ ছাত্রছাত্রীরা একটি মিছিল বের করে ক্যাম্পাস ঘুরে শহরের পাঁচ রাস্তা মোড়ে গিয়ে অবস্থান নেয়।

গাজীপুরে বিক্ষোভ, সড়ক অবরোধ
রাইজিংবিডির গাজীপুর প্রতিবেদক হাসমত আলী জানান, কোটা সংস্কারের দাবিতে গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর শিক্ষার্থীরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। বুধবার সকালে ঢাকা-জয়দেবপুর সড়কের গাজীপুর শহরের শিববাড়িমোড় এলাকায় এ কর্মসূচি পালন করেন তারা।
 


বেলা ১১টার দিকে ডুয়েটের ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে কয়েকশ শিক্ষার্থী কোটা সংস্কারের দাবিতে শিববাড়ি ত্রিমোড়ে পৌঁছেন। এ সময় তারা জয়দেবপুর চৌরাস্তা দিকে যেতে থাকলে পুলিশ বাধা দেন। পরে শিক্ষার্থীরা শিববাড়িমোড়ে রাস্তার ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। এ সময় শিববাড়ি ত্রিমোড় এলাকার রাস্তাগুলোতে যানজটের সৃষ্টি হয়। প্রায় পৌনে এক ঘণ্টা সেখানে শিক্ষার্থীরা অবস্থান করেন।

নোয়াখালীতে শিক্ষার্থীদের বিক্ষোভ অবস্থানে হামলা, আহত ৪
রাইজিংবিডির নোয়াখালী প্রতিনিধি মাওলা সুজন জানান, কোটা সংস্কার দাবিতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তৃতীয় দিনের মতো বুধবার ক্যাম্পাস চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এ সময় ছাত্রলীগের কিছু কর্মী মিছিল নিয়ে এসে তাদের ওপর হামলা করলে সাংবাদিকসহ চারজন আহত হয়েছেন। এ ঘটনায় ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের মাঝে উদ্বেগ ও উৎকণ্ঠা বিরাজ করছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, কোটা সংস্কারের দাবিতে তাদের যৌক্তিক আন্দোলনে কিছু ছাত্রলীগ কর্মী তাদের ওপর হামলা করেন। হামলায় সাংবাদিক তারিকুল ইসলাম শাওন ও ১১তম ব্যাচের ছাত্র ফরহাদসহ চারজন আহত হয়েছেন। এ সময় ক্যাম্পাস প্রতিনিধিগণ (সাংবাদিক) হামলার চিত্র ধারণ করলে ৩/৪ জনকে মারধর করে তাদের মোবাইল ছিনিয়ে নিয়ে যায় ছাত্রলীগ কর্মীরা।

শিক্ষক সমিতির নেতৃবৃন্দ বলেন, ‘সাধারণ শিক্ষার্থীরা অভিযোগ করেছে তাদের ওপর হামলা হয়েছে এবং তাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এজন্য শিক্ষক সমিতির পক্ষ থেকে সকল শিক্ষক ক্যাম্পাস পরিদর্শন করেছেন এবং বিকেলে জরুরি মিটিং ডেকেছেন। তবে শিক্ষার্থীদের সকল অহিংস ও যৌক্তিক আন্দোলনের সাথে শিক্ষকদেরও সমর্থন রয়েছে।’
 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৮/টিপু/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়