ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কোমির উত্তরসূরির সন্ধানে ট্রাম্প প্রশাসন

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৭, ১৩ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোমির উত্তরসূরির সন্ধানে ট্রাম্প প্রশাসন

বাঁ থেকে- এফবিআইয়ের ভারপ্রাপ্ত পরিচালক অ্যান্ড্রু ম্যাককেবে, সিনেটর জন করনিন, বিচারক মাইকেল গার্সিয়া ও আইনজীবী অ্যালিস ফিশার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) প্রধান পদে জেমস কোমির উত্তরসুরির সন্ধানে আছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। জেমস কোমিকে বরখাস্তের পর ওই পদে এখনও নতুন কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

এফবিআইয়ের পরিচালক পদে নিয়োগের জন্য চারজনের সাক্ষাতকার নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শনিবার এই সাক্ষাৎকার নেওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটনে বিচার দপ্তরের প্রধান কার্যালয়ে এই সাক্ষাৎকার অনুষ্ঠিত হওয়ার কথা।

এফবিআইয়ের শীর্ষ পদের দৌড়ে এগিয়ে আছেন ব্যুরোর ভারপ্রাপ্ত পরিচালক অ্যান্ড্রু ম্যাককেবে। তার প্রতিদ্বন্দ্বী রয়েছেন- ব্যুরোর অপরাধ বিভাগের প্রধান আইনজীবী অ্যালিস ফিশার, নিউ ইয়র্কের আপিল আদালতের বিচারক মাইকেল গার্সিয়া ও টেক্সাসের রিপাবলিকান সিনেটর জন করনিন।

তবে এর বাইরে আরো কয়েকজনের সাক্ষাতকার নেওয়া হতে পারে। এক্ষেত্রে নাম এসেছে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস ও তার ডেপুটি রড রোজেনস্টেইনের।

হোয়াইট হাউজের মুখপাত্র শন স্পাইসার জানান, ওই পদের জন্য যোগ্য প্রার্থী নির্বাচন করে খুব দ্রুত তাকে নিয়োগ দিতে চাইছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এফবিআই পরিচালক হিসেবে জেমস কোমি সর্বশেষ অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সঙ্গে রাশিয়ার কোনো যোগসূত্র ছিল কি না, তা নিয়ে একটি তদন্তের নেতৃত্ব দিচ্ছিলেন। আর এ কারণেই তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সন্দেহ করছেন ডেমোক্রেটরা। যদিও হোয়াইট হাউজ জানায়, গত সপ্তাহেও মার্কিন কংগ্রেসের শুনানিতে হিলারি ক্লিনটনের ই-মেইলের ব্যাপারে ভুল তথ্য দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত বুধবার এফবিআই প্রধান জেমস কোমিকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট ট্রাম্প। হোয়াইট হাউস থেকে তাকে চাকরিচ্যুত করার কথা জানানো হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৭/ইভা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়