ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোহলির সামনে তিন রেকর্ডের হাতছানি

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ২০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোহলির সামনে তিন রেকর্ডের হাতছানি

ক্রীড়া ডেস্ক : টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি- ক্রিকেটের তিন ফরম্যাটে বিরাট কোহলি আপন ছন্দে করে যাচ্ছেন রান।

২২ গজের ক্রিজে নিজের দাপট দেখিয়ে ভারত অধিনায়ক করে যাচ্ছেন একের পর এক রেকর্ড। এরই মধ্যে একাধিক কিংবদন্তি ক্রিকেটারকে পেছনে ফেলে নতুন কীর্তি গড়েছেন।  এজন্য তাকে কষ্টও করতে হচ্ছে না! ব্যাট হাতে তার অতিমানবীয় ইনিংসগুলো তাকে নিয়ে যাচ্ছে সাফল্যের চূড়ায়।

চলমান দক্ষিণ আফ্রিকা সফরে কোহলির রানের চাকা চলছে এক্সপ্রেস গতিতে। তাকে আটকানোর সাধ্য নেই কারও! তিন টেস্ট, ছয় ওয়ানডে এবং এক টি-টোয়েন্টি ম্যাচ এরই মধ্যে খেলে ফেলেছেন কোহলি। টেস্টে একটি এবং ওয়ানডেতে হাঁকিয়েছেন তিনটি সেঞ্চুরি। সব মিলিয়ে এখন পর্যন্ত পুরো সফরে রান করেছেন ৮৭০।

এখনো বাকি আছে দুটি টি-টোয়েন্টি। দুই ম্যাচে তাকে হাতছানি দিচ্ছে তিনটি রেকর্ড। সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যানের তকমা এরই মধ্যে পেয়ে গেছেন ২৯ বছর বয়সি এই ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকা সফরের শেষটা নিজের মতো করে রাঙাতে পারলে তার সাফল্যের মুকুটে যোগ হবে আরো তিনটি পালক।

যে তিনটি রেকর্ড হাতছানি দিচ্ছে বিরাট কোহলিকে

এক, টি-টোয়েন্টিতে দ্রুততম ২ হাজার রানের মাইলফলক ছুঁতে কোহলিকে করতে হবে মাত্র ১৮ রান। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে দুই হাজার রানের মাইলফলক ছোঁবেন। ৫২ ইনিংসে তার টি-টোয়েন্টি রান ১ হাজার ৯৮২।

দুই, শেষ দুই টি-টোয়েন্টিতে ১০৪ রান করতে পারলে কোহলি ছাড়িয়ে যাবেন স্যার ডন ব্র্যাডম্যানকে। কিংবদন্তি ব্র্যাডম্যান ১৯৩০ সালে ইংল্যান্ড সফরে পাঁচ টেস্টে করেছিলেন ৯৭৪ রান।  এক সফরে যা দ্বিতীয় সর্বোচ্চ রান।

তিন, এ ছাড়া ১৩০ রান করতে পারলে এক সফরে সবচেয়ে বেশি রান করার কীর্তি গড়বেন কোহলি। এক সফরে একমাত্র ক্রিকেটার হিসেবে এক হাজারের বেশি রান করেছেন স্যার ভিভিয়ান রিচার্ডস। ১৯৭৬ সালে ইংল্যান্ড সফরে ১ হাজার ৪৫ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি। ডানহাতি এই ব্যাটসম্যান চার টেস্টে ৮২৯ ও তিন ওয়ানডেতে করেছিলেন ২১৬ রান।

কোহলির সামনে অসাধারণ তিনটি রেকর্ডের হাতছানি।  রান মেশিন কোহলির পক্ষে অসম্ভব কিছুই নয়!




রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়