ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ক্যাশিয়ার ছাড়াই স্টোর খুলবে অ্যামাজন

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৯, ৩ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যাশিয়ার ছাড়াই স্টোর খুলবে অ্যামাজন

মো. রায়হান কবির : বাংলাদেশের রাজবাড়ির গোয়ালন্দ উপজেলার দুদুখানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আছে একটি দোকান। যার নাম ‘সততা স্টোর’। এই দোকানে কোনো দোকানি নেই। কিন্তু পণ্য আছে ঠিকই। দোকানের সামনে একটি মূল্য তালিকা আছে, আর ড্রয়ার আছে টাকা রাখার জন্য। স্কুলের ছাত্র-ছাত্রীরা এখান থেকে পণ্য নিয়ে নির্দিস্ট টাকা রেখে দেয় ড্রয়ারে। অর্থাৎ কোমলমতি শিশুদের ছোটবেলা থেকেই দেয়া হচ্ছে সততার শিক্ষা।

তবে ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের এমন কোনো ইচ্ছা নেই। মানে সততা শিক্ষা দেয়ার। তারাও তাদের স্টোর বা দোকানে কোনো ক্যাশিয়ার বা মানুষ রাখবে না। কাস্টমাররা ইচ্ছামতো শপিং করবে তারপর তার দাম চুকিয়ে চলে যাবে। তাহলে দাম বুঝবে কিভাবে? হ্যাঁ, সেজন্য অ্যামাজন উদ্ভাবন করেছে সফটওয়্যার। এই সফটওয়্যার কাস্টমারের পণ্য চিহ্নিত করবে। কাস্টমার যখন কোনো পণ্য হাতে নেবে নেয়ার উদ্দেশ্যে তখনই এটা কাস্টামারের জন্য বিল তৈরি করবে। তাছাড়া এটা বের হওয়ার সময়ও প্রতিটা ব্যক্তিকে স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করবে যে, এমন কোনো পণ্য ওই ব্যক্তির কাছে আছে কিনা যার বিল মেটানো হয়নি।

যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন অনুযায়ী, আসছে জানুয়ারিতেই ‘ক্যাশিয়ার লেস’ একটি বড় স্টোর উদ্বোধন করতে যাচ্ছে অ্যামাজন। যুক্তরাষ্ট্রের শিয়াটলে হবে বিশাল এই স্টোর। যদিও অ্যামাজনের স্টোরগুলো খুব একটা বড় হয়না। তবে তাদের নতুন প্রযুক্তি পরীক্ষার জন্য বড় স্টোরকেই বেছে নেয়া হচ্ছে। অ্যামাজনের পরিকল্পনা আছে ২০২১ সালের ভেতর এ ধরনের ক্যাশিয়ার লেস স্টোর ৩০০০টি খুলবে।

এখন দেখার বিষয় প্রথম স্টোর থেকে কেমন সাড়া পাওয়া যায়। কেননা ক্যাশিয়ার লেস স্টোর হলে সেখানে বাংলাদেশের মতো ‘সততারও’ কিন্তু দরকার আছে। কেননা প্রতিটা প্রযুক্তিরই কিছু না কিছু দুর্বলতা থাকে। সেটা যদি সামান্য পর্যায়ে থাকে তবে সেটা উপেক্ষা করা যায়। কিন্তু যদি ব্যাপক আকার ধারণ করে তবেই সমস্যা। ক্যাশিয়ার লেস উদ্যোগ কতটা সফল হয় সেটাই দেখার বিষয়। তবে এ ধরনের প্রযুক্তি সফল হলে বিশ্বজুড়ে কর্মসংস্থান কিন্তু কমে যাবে। যারা এ ধরনের কাজের সঙ্গে যুক্ত তাদের জন্য এই প্রযুক্তি সত্যিই হুমকিস্বরূপ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়