ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্ষেপণাস্ত্র ছোড়ার পাল্টাপাল্টি হুমকি দিয়েছিল ভারত-পাকিস্তান

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ১৭ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্ষেপণাস্ত্র ছোড়ার পাল্টাপাল্টি হুমকি দিয়েছিল ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : গত মাসে ভারত ও পাকিস্তান পরস্পর পরস্পরের দিকে ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দিয়েছিল। পরিস্থিতি এতোটাই চরম পর্যায়ে পৌঁছেছিল তা সামাল দিতে মাঠে নামতে হয়েছিল মার্কিন কর্মকর্তাদের। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ও ঘটনার সঙ্গে সম্পৃক্ত পাঁচটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছে।

গত মাসে কাশ্মীর নিয়ে উত্তেজনার এক পর্যায়ে পাকিস্তানের দিকে অন্তত ছয়টি ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দিয়েছিল ভারত। এর পাল্টা জবাব ইসলামাবাদ বলেছিল, নয়া দিল্লি যতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে  তার ‘তিন গুণ’ ক্ষেপণাস্ত্র ছুড়বে তারা। উত্তেজনার পারদ যেভাবে চড়ছিল, তাতে পরিস্থিতি পর্যায়ক্রমে খারাপের দিকে চলে যাচ্ছিল এবং পারমাণবিক অস্ত্রধর দেশ দুটির যুদ্ধে জড়িয়ে পড়ার উপক্রম হয়েছিল। অবশ্য শেষ পর্যন্ত এগুলো হুমকির মধ্যেই সীমাবদ্ধ থাকে। কিন্তু যেসব ক্ষেপণাস্ত্র হামলার কথা বলা হচ্ছিল সেগুলো প্রচলিত অস্ত্রের চেয়ে বেশি কিছু ছিল না। তবে এটি ওয়াশিংটন, বেইজিং ও লন্ডনের কর্মকর্তাদের মনোযোগ কেড়েছিল।

গত মাসে কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪০ জনের বেশি নিহত হয়। পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করেছিল। এর প্রতিক্রিয়ায় ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায়। এর জের ধরে  ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করে। ২৭ ফেব্রুয়ারি ভারতীয় একটি যুদ্ধবিমানকে ভূপাতিত করে এর পাইলটকে আটক করে পাকিস্তান।

ওই দিন সন্ধ্যায় ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই’র প্রধান আসিম মুনিরকে টেলিফোনে বলেছিলেন, পাইলট আটক হলেও ভারত ‘সন্ত্রাসবিরোধী’ অবস্থান ও প্রচারণা থেকে পেছাবে না।

ভারত সরকারের একটি সূত্র এবং এ কথোপকথন সম্পর্কে অবগত আছেন এক পশ্চিমা কূটনীতিক রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

পাকিস্তান সরকারের এক মন্ত্রী ও ইসলামাবাদে নিযুক্ত এক পশ্চিমা কূটনীতিক জানিয়েছেন,পাকিস্তানের বিভিন্ন লক্ষ্যবস্তুতে ছয়টি ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দিয়েছিল ভারত। তবে কে এই হুমকি দিয়েছে এবং পাকিস্তানের কাকে দিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের ওই মন্ত্রী জানিয়েছেন, ভারতের ওই হুমকির প্রতিক্রিয়ায় পাকিস্তান বলেছে, নয়া দিল্লি ক্ষেপণাস্ত্র ছুড়লে ইসলামাবাদও পাল্টা জবাব দেবে।

তিনি বলেন, ‘আমরা বলেছি, তোমরা যদি একটি ক্ষেপণাস্ত্র ছোড়ো, আমরা তিনটি ছুড়বো। ভারত যা করবে, আমরা তার তিনগুণ করবো।’



রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়