ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ক্ষেপণাস্ত্র : ভারত এগোলে পাকিস্তানের পাশে থাকবে চীন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৫, ৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্ষেপণাস্ত্র : ভারত এগোলে পাকিস্তানের পাশে থাকবে চীন

আন্তর্জাতিক ডেস্ক : ভারত আরো আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) তৈরি করলে একই কাজে পাকিস্তানকে সাহায্য করার ইঙ্গিত দিয়েছে চীন।

সোমবার ভারত আইসিবিএম শ্রেণির অগ্নি-৪-এর পরীক্ষামূলক চূড়ান্ত উৎক্ষেপ সম্পন্ন করে। এর পরিপ্রেক্ষিতে হুঁশিয়ারমূলক বার্তা দিয়েছে চীন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস-এর সম্পাদকীয়তে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যদি ভারতের এই কাজে (আইসিবিএম) আপত্তি না জানায়, তাহলে তারা তা করুক। তবে পাকিস্তানের ক্ষেপণাস্ত্রের পাল্লাও বাড়তে দেখা যাবে।’

ভারতের বিশ্লেষকরা মনে করছেন, এর মাধ্যমে ক্ষেপণাস্ত্র উন্নয়নে পাকিস্তানকে সাহায্য করার ইঙ্গিত দিয়েছে চীন। কূটনৈতিক উপায়ে না গিয়ে সংবাদমাধ্যমগুলো ব্যবহার করে চীনা সরকার প্রায়ই তাদের মতামতের প্রকাশ ঘটায়।

গ্লোবাল টাইমস তাদের সম্পাদকীয়তে আরো লিখেছে, ক্ষেপণাস্ত্র তৈরির বিষয়ে ভারত যতটা সুবিধা পাবে, পাকিস্তানেরও ততটা পাওয়া উচিত। আরো বলা হয়েছে, পশ্চিমা পরাশক্তির দেশগুলো ভারতকে যদি পরমাণু শক্তিধর রাষ্ট্র হিসেবে স্বীকার করে নেয় এবং পাকিস্তান ও ভারতের মধ্যকার পরমাণু অস্ত্র প্রযোগিতার বিষয়ে উদাসীন হয়, তবে চীনও এর বিরুদ্ধে দাঁড়াবে না। তবে এই মুহূর্তে ভারতের মতো পাকিস্তানেরও একই সুবিধা পাওয়া উচিত।

সম্পাদকীয়তে আরো বলা হয়েছে, চীনারা মনে করে না, ভারতের ক্ষেপণাস্ত্রের উন্নয়ন চীনের জন্য বড় কোনো হুমকি। তা ছাড়া চীন এ-ও মনে করে না, ভবিষ্যতে ভারত চীনের প্রধান প্রতিদ্বন্দ্বী।


তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

 


রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়