ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কয়েন নয়, টস হবে ব্যাট দিয়ে!

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৫, ১১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কয়েন নয়, টস হবে ব্যাট দিয়ে!

ক্রীড়া ডেস্ক : কয়েন দিয়ে টস, ক্রিকেটের প্রচলিত নিয়ম। হেডস না টেইলস বলে নির্ধারণ করা হয় আগে ব্যাট করবে নাকি বোলিং করবে। তবে প্রচলিত এই নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে অস্ট্রেলিয়া। ১৯ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া বিগ ব্যাশ লিগে কয়েন দিয়ে নয়, টস করা হবে ব্যাট দিয়ে (ব্যাট ফ্লিপ)। সেখানে হেডস নাকি টেইলস বলা হবে না। বলা হবে হিলস নাকি ফ্ল্যাটস। ব্যাটের সামনের অংশকে বলা হবে ফ্ল্যাটস। আর পেছনের উঁচু অংশকে বলা হবে হিলস। আর এই ব্যাট দিয়ে টস করার জন্য বিশেষ ব্যাটও তৈরি করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের প্রধান কর্মকর্তা কিম ম্যাককনি এ বিষয়ে বলেন, ‘আমার জন্য এটা একটি বিশেষ মুহূর্ত। কারণ, এটা আসলে বিগ ব্যাশের মহত্বকে প্রকাশ করছে। এটা আমি পেয়েছি আমার ব্যাট তৈরিকারী বন্ধু (কুকাবুরার স্বত্তাধিকারী) থেকে। এরপর পরীক্ষা-নিরীক্ষা করে টসের সাম্য প্রতিষ্ঠায় বিশেষ ওজনের ব্যাট বানিয়েছি। কেউ কেউ হয়তো ব্যাট দিয়ে টস করার বিষয়টি মানতে পারবে না। তাদের আমি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলতে চাই যে তারা সবশেষ কবে টস করার সময় কয়েন দেখেছে? এখন আমরা বিষয়টিকে আরো দৃশ্যমান ও সামঞ্জস্যপূর্ণ করতে চাই। এখন আমরা এমন একটি বিষয় আনতে যাচ্ছি যেটা ছোটদের ক্রিকেটের সঙ্গে খুব যাবে। তারা তাদের ব্যাট দিয়েই টস করতে পারবে। কয়েন প্রয়োজন হবে না।’

ব্যাট ফ্লিপের মাধ্যমে টস করা প্রথম অধিনায়ক হতে যাচ্ছেন ব্রিসবেন হিটের ক্রিস লিন। ১৯ ডিসেম্বর অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে মাঠে নামবে তার দল।




রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়