ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খুবিতে কটকা ট্র্যাজেডি স্মরণে শোক দিবস পালন

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ১৩ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুবিতে কটকা ট্র্যাজেডি স্মরণে শোক দিবস পালন

নিজস্ব প্রতিবেদক, খুলনা : কটকা ট্র্যাজেডি স্মরণে বুধবার খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) দিনব্যাপী শোক দিবস পালিত হয়েছে।

২০০৪ সালের এই দিনে সুন্দরবনের কটকায় শিক্ষা সফরে গিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের নয়জন ও বুয়েটের দুই জন শিক্ষার্থী সাগরে ডুবে মারা যায়। সেই থেকে প্রতিবছর ১৩ মার্চ খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস হিসেবে পালন করে।

দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সাজানো হয় শোকাবহ আবহে। ক্যাম্পাসের প্রধান ফটক থেকে শুরু করে শহীদ মিনার চত্বর হয়ে কটকা স্মৃতিস্তম্ভ পর্যন্ত প্রায় আধা কিলোমিটার সড়কের দু’পাশের সারিবদ্ধ গাছে কালো কাপড় দিয়ে তার ওপর শহীদ শিক্ষার্থীদের নাম লিখে শোকের আবহ তৈরি করা হয়।

কালোব্যাজ ধারণ করে বেলা পৌনে ১১টার দিকে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে শোক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে দিয়ে পুনরায় হাদী চত্বর হয়ে কটকা স্মৃতিস্তম্ভে পৌঁছায়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন স্কুলের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্ট ও বিভাগীয় প্রধানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

কটকা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণের আগে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। এরপর কটকা স্মৃতিস্তম্ভে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রথমে উপাচার্য শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল, স্থাপত্য ডিসিপ্লিনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিন, বিভিন্ন হল, শিক্ষক ও ছাত্রদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

পরে উপাচার্য সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ‘‘দিনটি আমাদের জন্য শোক ও  বেদনার। আমরা চাই, ভবিষ্যতে যেন আর কোনো মেধাবী সন্তান এভাবে না হারিয়ে যায়। কারণ, তারা ছিল মেধাবী এবং দেশের জন্য, তার পরিবারের জন্য অনেক কিছু করতে পারতো।’’

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘‘তারা যেন জীবনের সবক্ষেত্রে ঝুঁকি বিবেচনা করে চলে এবং অপরিণামদর্শী পদক্ষেপ না নেয়।’’




রাইজিংবিডি/খুলনা/১৩ মার্চ ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়