ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

খুলনার মানববর্জ্য পরিশোধন করছে শোধনাগারটি

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৭, ৯ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনার মানববর্জ্য পরিশোধন করছে শোধনাগারটি

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা : খুলনায় প্রায় দুই লাখ লিটার মানববর্জ্য পরিশোধন ক্ষমতাসম্পন্ন আধুনিক শোধনাগার নির্মাণ করা হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বটিয়াঘাটা উপজেলার রাজবাঁধে খুলনা-সাতক্ষীরা সড়কের পাশে ১ দশমিক ৩ একর জমির ওপর এটি নির্মিত হয়েছে।

বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে ১ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে মানববর্জ্য শোধনাগার গড়ে তোলা হয়েছে। নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (এসএনভি) তত্ত্বাবধানে থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় খুলনা সিটি করপোরেশন পরিশোধন কেন্দ্রটি নির্মাণ করেছে।

স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে শোধনাগারের সিংহভাগজুড়ে রয়েছে কলাবতী ফুলের বাগিচা। লাল আর হলুদের সমারোহ। দেখে বোঝার উপায় নেই নগরীর হাজার হাজার টন বর্জ্য এখানে ফেলা হয়। কোনো দুর্গন্ধও নেই।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মানববর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি আধুনিক করতে ২০১৪ সালে কাজ শুরু হয়। তবে মূল কাজ শুরু হয় ২০১৬ সালের জানুয়ারি মাসে। নির্মাণ কার্যক্রম শেষে চলতি বছরের ৪ মার্চ শোধনাগার চালু হয়। পানি শোধনাগারের আদলে এটি নির্মাণ করা হয়েছে।

নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (এসএনভি) প্রকৌশল অ্যাডভাইজার সহিদুল ইসলাম জানান, প্রতিদিন এই শোধনাগারে প্রায় ১ লাখ ৮০ হাজার লিটার মানববর্জ্য পরিশোধনের সুযোগ রয়েছে। বিভিন্ন বাসাবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠানে যে বর্জ্য উৎপাদিত হয়, তা ভ্যাকুটাগের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে আনা হয় শোধনাগারে, ফেলা হয় নির্দিষ্ট স্থানে। সেখানে পাইপের মাধ্যমে ভাগ হয়ে কয়েকটি বেডে ছড়িয়ে পড়ে। প্রতিটি বেড প্রতিদিন ৩৬ হাজার লিটার বর্জ্য ধারণ করতে পারে। বেডগুলোর নিচে ইটের খোয়া, পাথর ও বালু দিয়ে ফিল্টার পদ্ধতিতে বর্জ্যের পানি পরিশোধন করা হয়। বর্জ্য শোধনের জন্য এর পাশে উঁচু জায়গায় কলাবতী ফুলের চাষ করা হয়েছে। এই ফুলের গাছ মানববর্জ্যের  ব্যাকটেরিয়া শোষণ করে থাকে।

ইতোমধ্যে মানববর্জ্য শোধনাগারের পার্শ্ববর্তী স্থানে রাজবাঁধের ট্রেন্সিং গ্রাউন্ডে বর্জ্য দ্বারা কম্পোস্ট সার উৎপাদন করা হচ্ছে। খুলনা সিটি করপোরেশনের সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংস্থা রাজটিক কম্পোস্ট সার উৎপাদন করছে।

কেসিসি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, খুলনা মহানগরী এলাকায় স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে খুলনা সিটি করপোরেশন মানববর্জ্য শোধনাগার নির্মাণ করেছে। আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মানববর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম গতিশীল করা হয়েছে।



রাইজিংবিডি/খুলনা/০৯ ডিসেম্বর ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়