ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনার ১০ স্পটে বোমার মাত্র একটি মামলার নিষ্পত্তি

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৩, ১৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনার ১০ স্পটে  বোমার মাত্র একটি মামলার নিষ্পত্তি

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা : জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ, জেএমবি ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী যে সিরিজ বোমা বিস্ফোরণ ঘটায়, তারমধ্যে খুলনাতেই ছিল ১০টি স্পট।

এই সিরিজ বোমা হামলার ঘটনায় খুলনার বিভিন্ন থানায় ৬টি মামলা দায়ের করা হয়। এরমধ্যে একটি মামলার বিচার শেষ হয়েছে। অন্য ৫টি মামলার বিচার কাজ এখনও শেষ হয়নি। এ সব মামলার সাক্ষীরা আদালতে সাক্ষ্য দিতে না আসায় মামলার কাজ বিলম্বিত হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

খুলনার যেসব স্থানে বোমা বিস্ফোরণ ঘটানো হয়, তা হচ্ছে- খুলনা মুখ্য মহানগর হাকিমের এজলাসের সামনে, এজি পেনশন অফিসের পেছনে, ডাকবাংলো জামে মসজিদের পাশে, রূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছে, দৌলতপুরের বিএল কলেজের পূর্ব পাশে ও সরকারি শিশুসদন এলাকায়, সোনাডাঙ্গা কেডিএ নিউমার্কেটের সিঁড়িঘরে ও লতিফ ফিলিং স্টেশনের পাশে, বটিয়াঘাটা উপজেলার খুলনা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাশে এবং বিশ্ববিদ্যালয় ছাত্রাবাসের পাশে। এ ঘটনায় ২ শিশুসহ বেশ কয়েকজন আহত হয়। পুলিশ ঘটনাস্থল থেকে বোমার স্প্লিন্টার ও জেএমবির লিফলেট উদ্ধার করে।

এই সিরিজ হামলার ঘটনায় খুলনায় সদর থানায় ২টি, দৌলতপুর থানায় ২টি, খানজাহান আলী থানায় ১টি ও বটিয়াঘাটা থানায় ১টি মামলা দায়ের করা হয়।

খুলনা সদর থানায় করা মামলায় পুলিশ আদালতে চার্জশিট দাখিল করে ২০০৫ সালের ৮ নভেম্বর। আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন হয় ২০০৮ সালের ১২ জুন। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ওই বছর ২২ জুলাই। এ মামলায় সাক্ষী রয়েছে ৪৭ জন। দৌলতপুর থানায় দায়েরকৃত মামলায় চার্জ গঠন হয় ২০০৮ সালের ২০ মে। সাক্ষী রয়েছে ২৯ জন। সোনাডাঙ্গা থানায় করা মামলায় চার্জ গঠন হয় ২০০৮ সালের ২৯ জুন। এ মামলায় ৩৯ জন সাক্ষী রয়েছে।

বটিয়াঘাটা থানায় দায়েরকৃত মামলায় ২০১০ সালের ৩১ মে খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সেকেন্দার আলী রায় দেন। মামলার রায়ে জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান ও সেকেন্ড ইন কমান্ড সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাইসহ দুইজনের প্রত্যেককে ৭ বছর সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদন্ড দেওয়া হয়।

খুলনা সদর থানায় দায়েরকৃত মামলার আসামিরা হলেন- শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলাভাই, শহীদুল্লাহ ওরফে লোকমান, মাহবুবুর রহমান ওরফে লিটন ওরফে পলাশ, আসাদুল ইসলাম ওরফে আসাদুল ওরফে আরিফ ওরফে আসাদ, মেহেদী হাসান ওরফে তানভীর, খালিদ হাসান ওরফে মন্টু, হাফেজ মাহমুদ ওরফে হাসান ওরফে সুমন, সাইফুল ইসলাম। এদের মধ্যে শায়খ আব্দুর রহমান ও সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাইকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকর হয়েছে।

খুলনার পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট কাজী আবু শাহীন বলেন, ‘খুলনায় সিরিজ বোমা হামলার ঘটনায় দায়েরকৃত ৬টি মামলার মধ্যে একটি মামলার বিচার শেষ হয়েছে। অন্য ৫টি মামলার বিচার কাজ এখনও শেষ হয়নি।’

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট জেএমবির জঙ্গীরা খুলনাসহ ৬২ জেলায় একযোগে একই সময়ে কমপক্ষে ৫ শতাধিক জায়গায় বোমা ফাটিয়ে ত্রাস সৃষ্টি করে। এ সময় আইনজীবী, বিচারক, বুদ্ধিজীবীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ হতাহত হয়।




রাইজিংবিডি/খুলনা/১৭ আগস্ট ২০১৭/ মুহাম্মদ নূরুজ্জামান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়