ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খুলনায় পবিত্র ঈদুল ফিতরের কর্মসূচি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় পবিত্র ঈদুল ফিতরের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক : খুলনায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র ঈদুল ফিতর উদযাপনের লক্ষ্যে সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

শনিবার এক সরকারি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবহাওয়া অনুকূলে থাকলে ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায় খুলনা সার্কিট হাউজ ময়দানে। দ্বিতীয় ও শেষ জামাত খুলনা টাউন জামে মসজিদে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূল হলে টাউন জামে মসজিদে প্রথম ও প্রধান জামাত সকাল ৮টায়, দ্বিতীয় জামাত ৯টায় এবং তৃতীয় ও শেষ জামাত ১০টায় হবে। আবহাওয়া প্রতিকূল হলে কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় একটি জামাত হবে।

এ ছাড়া বসুপাড়া ইসলামাবাদ ঈদগাহ ময়দানে সকাল পৌনে ৮টায় ও নিউমার্কেটস্থ বায়তুন-নূর মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টায় ঈদের জামাত হবে।

খুলনা সিটি করপোরেশনের ৩১টি ওয়ার্ডে সিটি করপোরেশনের সহায়তায় ও ওয়ার্ড কাউন্সিলরগণের তত্ত্বাবধানে পৃথকভাবে নির্ধারিত সময় অনুযায়ী ঈদের জামাত হবে। এ ছাড়া খুলনা আলিয়া মাদ্রাসা জামে মসজিদ, খালিশপুর ঈদগাহ ময়দান, সোনাডাংগা আবাসিক এলাকায় বায়তুল্লাহ জামে মসজিদ, নিরালা আবাসিক এলাকা ঈদগাহ, খানজাহান নগর খালাসী মাদ্রাসা ঈদগাহ, দৌলতপুর ঈদগাহসহ অন্যান্য মসজিদ ও ঈদগাহসমূহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সময় নির্ধারণ সাপেক্ষে ঈদের নামাজ হবে।

ঈদের দিন সকল সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ভবনে যথাযথভাবে জাতীয় পতাকা উত্তোলন করা এবং সূর্যাস্তের পূর্বে নামানো হবে। নগরীর প্রধান প্রধান সড়কসমূহ ও গুরুত্বপূর্ণ চত্বর, সড়কদ্বীপ ও সার্কিট হাউস ময়দান জাতীয় পতাকা ও ঈদ মোবারক (বাংলা ও আরবি) খচিত ব্যানার দিয়ে সজ্জিত করা হবে।

ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ বেতার, খুলনা বিশেষ অনুষ্ঠানমালা এবং স্থানীয় সংবাদপত্রসমূহ নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সংখ্যা প্রকাশ করবে। বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, ভবঘুরে কল্যাণকেন্দ্র ও দুঃস্থ কল্যাণকেন্দ্রে বিশেষ খাবার পরিবেশন করা হবে।

ঈদের পরে ২৮ জুন সন্ধ্যায় শহীদ হাদিস পার্কে খুলনা জেলা তথ্য অফিসের উদ্যোগে রাষ্ট্রীয় নীতি ও ধর্মীয় অনুভূতির সঙ্গে সঙ্গতিপূর্ণ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।

ঈদুল ফিতরের গুরুত্ব সম্পর্কে সুবিধামতো সময়ে ইসলামিক ফাউন্ডেশন এবং ইমাম পরিষদের উদ্যোগে সেমিনার ও আলোচনা সভার আয়োজন করা হবে। ঈদের দিন বিকেলে শিশু পার্কসমূহে দুঃস্থ ও সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা থাকবে। সুবিধাজনক সময়ে জেলা ক্রীড়া সংস্থা জেলা স্টেডিয়ামে প্রীতি ফুটবল, জেলা শিল্পকলা একাডেমি অফিসার্স ক্লাবে ঈদ পুনর্মিলনী এবং জেলা শিল্পকলা একাডেমি সুবিধাজনক সময় ও স্থানে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শিশু আনন্দমেলার আয়োজন করবে।

ঈদ উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষার্থে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মহানগর ও মহানগরের বাইরের বিভিন্ন স্পটে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। ঈদুল ফিতরের সময় আতশবাজি ও পটকা ফোটানো, রাস্তা বন্ধ করে স্টল তৈরি, উচ্চৈস্বরে মাইক/ড্রাম বাজানো, লাল রঙের পানি ছিটানো এবং বেপরোয়াভাবে মোটরসাইকেল চালানো যাবে না।

প্রধান জামাত অনুষ্ঠানের সময় মুসুল্লিদের গাড়ি পার্কিংয়ের জন্য খুলনা সার্কিট হাউজের হ্যালিপ্যাড, খুলনা অফিসার্স ক্লাব এবং জেলা স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়াম সংরক্ষিত থাকবে। মুসুল্লিদের অজুর জন্য পানির ব্যবস্থাও রাখা হবে।

বাস, লঞ্চ, স্টিমারে যাতে অতিরিক্ত যাত্রী উঠতে না পারে এবং বেপরোয়াভাবে যান চলাচল করতে না পারে তার জন্য আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে।

১৫ জুন খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসানের সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে প্রস্তুতিমূলক সভায় এ সকল কর্মসূচি গ্রহণ করা হয়। উপজেলাসমূহেও স্থানীয়ভাবে অনুরূপ কর্মসূচি পালন করা হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়