ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনায় শুশুক মেলা শুরু

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ৪ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় শুশুক মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনায় পক্ষকালব্যাপী শুশুক মেলা শুরু হয়েছে।

আন্তর্জাতিক ডলফিন দিবস উপলক্ষে রোববার দুপুর থেকে নগরীর শহীদ হাদিস পার্কে এ মেলা শুরু হয়েছে। উদ্বোধন করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত শুশুক মেলা চলবে।

দিবসের এবারের প্রতিপাদ্য ‘শুশুক ডলফিন থাকে যদি, ভালো থাকবে মোদের নদী’।

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, ‘‘সুন্দরবন আমাদের গর্বের জায়গা। ১৯৯৭ সালে এটি বিশ্ব ঐতিহ্যের অংশ হয়েছে, কিন্তু এই বনের সংরক্ষণে আমরা সচেতন নই। সুন্দরবনের সঙ্গে যাদের জীবন-জীবিকা জড়িত তারা সচেতনতার অভাবে বিষ দিয়ে মাছ শিকার করছে, অবৈধভাবে সুন্দরবনের ঐতিহ্য সুন্দরীকাঠ, গোলপাতাসহ অন্যান্য বনজ সম্পদ চুরি করে সুন্দরবনকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে। সুন্দরবনের উপর নির্ভরশীল জনগোষ্ঠীকে সচেতন করতে না পারলে কেবল মামলা করে এই বনকে সংরক্ষণ করা যাবে না। এই মেলা জনসচেতনতা বাড়াতে সক্ষম হবে বলে আমার বিশ্বাস।’’ 

অনুষ্ঠানে জানানো হয়, সুন্দরবনে প্রধানত ইরাবতী ও গাঙ্গেয় ডলফিল বা শুশুক দেখতে পাওয়া যায়। এ ছাড়া ১০ প্রজাতির শুশুক সুন্দরবন এলাকায় দেখা যায়। জলভাগে শুশুক বা ডলফিনের উপস্থিতি প্রমাণ করে এই এলাকায় জলজ প্রাণীর বসবাসের উপযোগী পরিবেশ বিদ্যমান।

বন অধিদপ্তরের বন সংরক্ষক মো. জাহিদুল কবিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন আইইউসিএন এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রকিবুল আমিন এবং ইউএনডিপি’র প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ মো. ফয়সাল। স্বাগত বক্তৃতা করেন খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মো. মদিনুল আহসান। মূল প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা করেন গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারণ প্রকল্পের প্রোগ্রাম কো-অর্ডিনেটর এ বি এম সারোয়ার আলম।

এর আগে দিবসটি উদযাপন উপলক্ষে মেয়র তালুকদার আব্দুল খালেকের নেতৃত্বে নগরীর সার্কিট হাউজ চত্বর হতে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ হাদিস পার্কে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।



রাইজিংবিডি/খুলনা/০৪ নভেম্বর ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়