ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খুলনায় শোক-শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ১৫ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় শোক-শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক, খুলনা : শোক-শ্রদ্ধায় স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে খুলনাবাসী। আজ মঙ্গলবার ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচিতে তাকে স্মরণ করা হয়।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান,  শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়।

এর আগে দিবস উপলক্ষে শোক র‌্যালি নগরীর নিউ মার্কেট থেকে বের হয়ে বাংলাদেশ বেতার খুলনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তুবক অর্পণ করেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেকের নেতৃত্বে খুলনা বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা এবং শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকরা শোভাযাত্রায় অংশ নেন।  

শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবির, অতিরিক্ত ডিআইজি একরামুল হাবিব, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, সংবিধান প্রণয়ন কমিটির সদস্য অ্যাডভোকেট এনায়েত আলী, পুলিশ সুপার মো. নিজামুল হক মোল্লা এবং মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আলমগীর কবীর। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আমিন উল আহসান। স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান।

পরে জেলা প্রশাসন, শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমির পৃথকভাবে আয়োজিত রচনা, সংগীত, চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিতায় বিজীয়দের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

সব শিক্ষা প্রতিষ্ঠান ও শিশু একাডেমী আলোচনা, কবিতাপাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশন আলোচনা, হামদ, নাত ও দোয়া মাহফিলের আয়োজন করে। 

শোক দিবস উপলক্ষে স্থানীয় পত্রিকাগুলো নিজম্ব ব্যবস্থাপনায় বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ এবং বাংলাদেশ বেতার খুলনা বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে।

বাদ জোহর কালেক্টরেট মসজিদ, পুলিশ লাইন জামে মসজিদ, টাউন জামে মসজিদসহ নগরীর বিভিন্ন মসজিদে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হয়।



রাইজিংবিডি/খুলনা/১৫ আগস্ট ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়