ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খোলা ভোজ্যতেল বিক্রির বিরুদ্ধে আইনি ব্যবস্থার তাগিদ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ৪ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খোলা ভোজ্যতেল বিক্রির বিরুদ্ধে আইনি ব্যবস্থার তাগিদ

অর্থনৈতিক প্রতিবেদক : ড্রামজাত খোলা ভোজ্য তেল বাজারজাতকারীদের বিরুদ্ধে 'ভোজ্যতেল সমৃদ্ধকরণ আইন-২০১৩' অনুযায়ী ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছেন স্বাস্থ্য ও পুষ্টি বিশেষজ্ঞরা।

রোববার রাজধানীর একটি হোটেলে এক সেমিনারে আলোচনাকালে এ তাগিদ দেন তারা।

খোলা ভোজ্যতেলে ভিটামিন 'এ' সমৃদ্ধকরণ নিশ্চিত করতে গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রেশনের সহায়তায় শিল্প মন্ত্রণালয় বাস্তবায়নাধীন 'ফর্টিফিকেশন অব এডিবল অয়েল ইন বাংলাদেশ' শীর্ষক প্রকল্পের আওতায় এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে বক্তারা বলেন, দেশে ব্যবহৃত মোট ভোজ্যতেলের ৬৫ ভাগ ড্রামজাত খোলা তেল। এসব খোলা তেলের ৬০ শতাংশ ভিটামিন 'এ' সমৃদ্ধকরণ ছাড়াই বাজারজাত করা হচ্ছে। এর ফলে তৃণমূল পর্যায়ে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরির আশঙ্কা রয়েছে। যেসব ড্রামে এ তেল বিক্রি হচ্ছে সেগুলো স্বাস্থ্যসম্মত নয়।

তারা আরো বলেন, দেশে প্রচলিত আইন অনুযায়ী ভোজ্যতেলে ১৫ থেকে ৩০ পিপিএম মাত্রায় ভিটামিন 'এ' থাকা বাধ্যতামূলক। অথচ ৬৯ শতাংশ প্যাকেটজাত ভোজ্যতেলে ১৫ পিপিএম কিংবা এর সামান্য বেশি ভিটামিন 'এ' রয়েছে। অন্যদিকে ড্রামজাত ভোজ্য তেলের ৬০ শতাংশই ভিটামিন 'এ' সমৃদ্ধকরণ ছাড়া বিক্রি হচ্ছে।

ড্রামজাত তেলে ভিটামিন 'এ' সমৃদ্ধকরণ তেল নিশ্চিত করতে লেবেলিং পদ্ধতি চালুর পরামর্শ দেন পুষ্টিবিদরা।

এক্ষেত্রে আইন অমান্যকারীদের বিরুদ্ধে 'ভোজ্যতেল সমৃদ্ধকরণ বিধিমালা-২০১৫' এবং 'মোবাইল কোর্ট আইন-২০০৯' অনুযায়ী ব্যবস্থা নেওয়াসহ মিল মালিকদের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘এ’ প্রিমিক্স সহজলভ্য করার পরামর্শও দেন বক্তারা।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. দাবিরুল ইসলাম বলেন, দেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির জন্য ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেলপ্রাপ্তি নিশ্চিত করা সকলের নাগরিক দায়িত্ব। সামাজিক দায়বদ্ধতা থেকে ভোজ্যতেল রিফাইনারির মালিকদের এটি নিশ্চিত করতে হবে। তৃণমূল পর্যায়ে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ তদারকি করতে বিএসটিআইর আওতায় একটি মনিটরিং সেল গঠন করা হবে। বাংলাদেশ ইতোমধ্যে এমডিজির নারী ও শিশু মৃত্যুহার রোধ সম্পর্কিত লক্ষ্য অর্জনে ব্যাপক সাফল্য পেয়েছে।

বাজার তদারকি প্রসঙ্গে বিএসটিআইর উপপরিচালক প্রকৌশলী মো. নূরুল ইসলাম বলেন, ভোজ্যতেলে সঠিক পরিমাণে ভিটামিন 'এ'  নিশ্চিত করতে বিএসটিআই সার্ভিল্যান্স কার্যক্রম অব্যাহত রেখেছে। চলতি বছরের জানুয়ারি মাসে ঢাকা, চট্টগ্রাম ও খুলনার রিফাইনারি থেকে সংগৃহিত ভোজ্য তেলের ১৮টি নমুনা পরীক্ষা করে ৯টিতেই প্রয়োজনীয় পরিমাণে ভিটামিন 'এ' পাওয়া যায়নি। একই সাথে ড্রামজাত খোলা ভোজ্যতেলের ১৫টি নমুনা পরীক্ষা করে মাত্র ৭টিতে পরিমিত পরিমাণে ভিটামিন 'এ' পাওয়া গেছে।

প্রকল্পের পরিচালক ও মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান মোহাম্মদ তাসারফ হোসেন ফরাজীর সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিডিডিআরবির ঊর্ধ্বতন পরিচালক ডা. তাহমিদ আহমেদ। এছাড়া বাংলাদেশে ভোজ্যতেল সমৃদ্ধকরণ পরিস্থিতি এবং মনিটরিং কার্যক্রম বিষয়ে পৃথকভাবে দুটি প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের সহকারী পরিচালক খন্দকার মুমতাহিনা সিদ্দিকী এবং বিএসটিআইর উপপরিচালক প্রকৌশলী মো. নূরুল ইসলাম।

এ সময় আরো বক্তব্য রাখেন, বিএসটিআইর মহাপরিচালক সরদার আবুল কালাম, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের ডেপুটি হেড অব মিশন জেরেন স্টিগস এবং গেইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. রুদাবা খন্দকার।



রাইজিংবিডি/ঢাকা/৪ মার্চ ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়