ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গণপরিবহনে নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৪, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গণপরিবহনে নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক : গণপরিবহনে নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ গণ-ঐক্য।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বিআরটিএর আইনে সিটিং সার্ভিস বলে কিছু নেই। কিন্তু বাসের মালিকেরা স্থানীয় মালিক ও প্রশাসনকে হাত করে যাত্রী হয়রানির এই ষড়যন্ত্রমূলক কাজটি নিয়মিত করে চলেছে। যার ফলে দুর্ভোগের শিকার হচ্ছে সাধারণ মানুষ।

এ ব্যাপারে সরকার ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ লক্ষণীয় কোনো পদক্ষেপ গ্রহণ না করায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা।

তারা বলেন, গণপরিবহনে আরেকটি বড় সমস্যা গাড়ির আকারের তুলনায় অধিক পরিমাণ সিট রাখা। বিআরটিএ অনুমোদিত সিটের চেয়ে বেশি সিট রাখায় যাত্রীদের বসতে কষ্ট হয়। চালকসহ ৩১ সিটের বাসে বহন করা হয় ৫০ জনের অধিক যাত্রী।

এ ছাড়া প্রতিটি বাসেই নারী, শিশু ও প্রতিবন্ধীদের জন্য সিট বরাদ্দের কথা থাকলেও বিআরটিসি ছাড়া অধিকাংশ বাসে এ নিয়ম মানা হয় না। এসব বাসের সিটে বসে থাকেন পুরুষ যাত্রীরা।

বক্তারা অভিযোগ করে বলেন, বর্তমানে নগরীর পরিবহন ব্যবস্থায় চলছে সবচেয়ে ভয়াবহ নৈরাজ্যকর পরিস্থিতি। অধিকাংশ বাসে সিটিং সার্ভিসের নামে চলছে চিটিংবাজি। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও কোনো যানবাহন পাওয়া যায় না। নারী যাত্রীদের পক্ষে ভদ্রোচিতভাবে যাতায়াত কঠিন হয়ে পড়েছে। পাশাপাশি গণপরিবহনের ভাড়া নিয়ন্ত্রণহীনভাবে বাড়ছে। যত্রতত্র ব্যক্তিগত গাড়ি পার্কিং করায় ফুটপাত দিয়ে হেঁটে চলাচলও কঠিন হয়ে পড়েছে, বেড়ে গেছে দুর্ঘটনা।

আয়োজক সংগঠনের সভাপতি আরমান হোসেন পলাশের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, সহসভাপতি নাজমুল হোসেন রনি, গণতন্ত্র রক্ষা মঞ্চের সমন্বয়ক মনোয়ার হোসেন বেগ, সংগঠনের নেতা সিরাজুল ইসলাম, ফারুক হোসেন প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/নাসির/এসএন/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়