ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘গণমাধ্যমকর্মী’ হচ্ছেন সাংবাদিকরা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘গণমাধ্যমকর্মী’ হচ্ছেন সাংবাদিকরা

সচিবালয় প্রতিবেদক : সংবাদকর্মীদের সুযোগ-সুবিধা বাড়িয়ে ‘গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) আইন, ২০১৮’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে গণমাধ্যমের জন্য এই আইনটির অনুমোদন দেওয়া হয়েছে। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, এ আইনটি দ্য নিউজ পেপার এমপ্লয়িজ কন্ডিশন সার্ভিস অ্যাক্ট-১৯৭৪ এই আইনের আওতায় এগুলো চলত। এটার সঙ্গে শ্রম আইনের ওভারল্যাপিং হয়। সাংবাদিকদের শ্রম আইনের আওতায় নিয়ে যাওয়া হয়েছিল এবং ডেফিনেশনের মধ্যে শ্রমিক হিসেবে ডিফাইন করা হয়েছিল। ওই অংশটি ওখান থেকে বেরিয়ে এখানে এসেছে। যারা গণমাধ্যমে কাজ করবে তারা গণমাধ্যমকর্মী হিসেবে পরিচিত হবেন।

তিনি আরো বলেন, সাংবাদিকেরা শ্রমিক হিসেবে নয়, সংবাদকর্মী হিসেবে গণ্য হবেন। আইনে তাদের বাৎসরিক ছুটি এবং অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে।

তিনি আরো বলেন, এই আইনে কোন ধারা বা আইনের অধীনে প্রণীত বিধি লঙ্ঘন করলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। এজন্য সর্বনিম্ন ৫০ হাজার টাকা ও সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা করা যাবে। আইন লঙ্ঘন করলে গণমাধ্যম মালিকের শাস্তিসহ সরকার কোনো কারণে গণমাধ্যম বন্ধ করে দিতে পারবে বলে আইনে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গণমাধ্যমকর্মীর সংজ্ঞায় বলা হয়েছে, গণমাধ্যমে কর্মরত পূর্ণকালীন সাংবাদিক, কলাকৌশলী, প্রশাসনিক কর্মকর্তা, কর্মচারী বা নিবন্ধিত সংবাদপত্রের মালিকাধীন ছাপাখানা এবং বিভিন্ন বিভাগে নিয়োজিত কর্মী। সম্প্রচার কর্মী হচ্ছেন, সম্প্রচারে কাজে সার্বক্ষণিক নিয়োজিত গণমাধ্যমের কর্মী। প্রযোজক, পাণ্ডুলিপি লেখক, শিল্পী, ডিজাইনার, কার্টুনিস্ট, ক্যামেরাম্যান, অডিও ও ভিডিও এডিটর, চিত্র সম্পাদক, শব্দ ধারণকারী, ক্যামেরা সহকারী, গ্রাফিক্স ডিজাইনারসহ পেশাজীবীরা যারা এই কাজের সঙ্গে জড়িত তাদের কলাকুশলী বলা হবে।

তিনি বলেন, আইনে পরিদর্শন কমিটির সদস্যরা পরিদর্শক হিসেবে গণ্য হবেন। পরিদর্শন কমিটির অনুমোদন সাপেক্ষে প্রত্যেক গণমাধ্যম প্রতিষ্ঠানের নিজস্ব চাকরিবিধি থাকবে, যা এই আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। আইনে প্রভিডেন্ট ফান্ড গঠন করার কথা বলা হয়েছে। নিয়োগের এক বছর পর থেকে ভবিষ্যৎ তহবিলে মাসিক চাঁদা দিতে পারবেন। আগে দুই বছর চাকরি হলে ভবিষ্যৎ তহবিলে চাঁদা দিতে পারতেন। সর্বনিম্ন ৮ ও সর্বোচ্চ ১০ শতাংশ অর্থ এই তহবিলে জমা রাখা যাবে। আগে ৭ শতাংশ অর্থ জমা রাখা যেত। মালিককে সমহারে টাকা রাখতে হবে।

সচিব বলেন, নতুন আইনে সপ্তাহে কর্মঘণ্টা ৪৮ ঘণ্টা থেকে কমিয়ে ৩৬ ঘণ্টা করা হয়েছে। এর থেকে বেশি কাজ করালে ওভারটাইম দিতে হবে। আগে ১০ দিনের নৈমিত্তিক ছুটি বাড়িয়ে ১৫ দিন করা হয়েছে। অর্জিত ছুটি ৬০ দিনের বদলে ১০০ দিন করা হয়েছে। প্রত্যেক গণমাধ্যমকর্মী চাকরির ১৮ ভাগের এক ভাগ সময় পূর্ণ ওয়েজে অসুস্থতাজনিত ছুটি পাবেন। এক্ষেত্রে নিবন্ধিত রেজিস্ট্রার্ড চিকিৎসকের প্রত্যয়নপত্র থাকতে হবে।

গণমাধ্যমকর্মীরা এককালীন বা একাধিকবার সর্বোচ্চ ১০দিন উৎসব ছুটি পাবেন জানিয়ে তিনি বলেন, নারীদের জন্য সরকারি বিধি অনুযায়ী অর্থাৎ ছয় মাস মাতৃত্বকালীন ছুটি পাবেন। আগে আট সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পেতেন নারী গণমাধ্যমকর্মীরা।

তিনি আরো বলেন, আইন অনুযায়ী গণমাধ্যমকর্মীরা তিন বছর পরপর পূর্ণ বেতনসহ শ্রান্তি বিনোদন ছুটি পাবেন। গণমাধ্যমকর্মী বিধিমালা অনুযায়ী স্বাস্থ্য বীমা সুবিধা পাবেন। গণমাধ্যমে প্রতিষ্ঠানে নারীবান্ধব পরিবেশ নিশ্চিত করতে প্রচলতি আইন অনুসরণ করে নীতিমালা প্রণয়ন করে অভিযোগ নিরসন পদ্ধতি প্রবর্তন করতে হবে।

সচিব বলেন, যদি কোনো গণমাধ্যম প্রতিষ্ঠানের নিকট একজন গণমাধ্যমকর্মীর বকেয়া পাওনা থাকে তবে গণমাধ্যমকর্মী বা তার লিখিত ক্ষমতাপ্রাপ্ত কোনো ব্যক্তি, মৃত গণমাধ্যমকর্মীর ক্ষেত্রে তার পরিবারের কোনো সদস্য বকেয়া পাওনা আদায়ে যথপোযুক্ত আদালতে মামলা করতে পারবেন।

নতুন আইনে গণমাধ্যমকর্মীদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করে দেওয়া হয়নি। এটি বিধি দিয়ে নির্ধারণ করা হবে বলে জানান  সচিব।

তিনি বলেন, গণমাধ্যমকর্মীদের জন্য প্রজ্ঞাপন দিয়ে সরকার ওয়েজবোর্ড গঠন করবে। ওয়েজবোর্ডের সিদ্ধান্ত সব গণমাধ্যম মালিককে পালন করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়