ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

গরু অক্সিজেন ত্যাগ করে!

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গরু অক্সিজেন ত্যাগ করে!

আন্তর্জাতিক ডেস্ক : কে ঠিক? শিক্ষামন্ত্রী, নাকি বিজ্ঞান? ভারতের রাজস্থানের শিক্ষামন্ত্রী বাসুদেব দেবনানির এক মন্তব্য এ প্রশ্ন উস্কে দিয়েছে শিক্ষার্থীদের মাঝে। পাশাপাশি মন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন শিক্ষাবিদরা।

গরুর বিজ্ঞানসম্মত গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে বাসুদেব দেবনানির বলেছেন, ‘গরু একমাত্র প্রাণী, যারা শ্বাসকার্যের সময় বাতাস থেকে অক্সিজেন গ্রহণ করে। আবার সেই অক্সিজেনই বাতাসে ত্যাগ করে।’

এখানেই থেমে থাকেননি মন্ত্রী। স্পষ্ট জানিয়ে দিয়েছেন, গরু সম্পর্কে এই বিজ্ঞানসম্মত ব্যাখ্যা সবার বোঝার প্রয়োজন রয়েছে। পাশাপাশি, সমাজের প্রতিটি মানুষের কাছে সে বার্তা পৌঁছানো অতি প্রয়োজন।

প্রশ্ন উঠেছে, রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রী হিসাবে এমন অবৈজ্ঞানিক মন্তব্য তিনি কী করে করলেন?

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ২০০৬ সালে একটি রিপোর্ট প্রকাশ করেছিল। সেখানে বলা হয়েছিল, পরিবেশ দূষণ সৃষ্টিকারী গ্রিন হাউস গ্যাস উৎপাদনের ক্ষেত্রে গৃহপালিত পশুর যথেষ্ঠ ভূমিকা রয়েছে। তাদের পাচনতন্ত্র মিথেনসহ এমন সব গ্যাস তৈরি করে যা পরিবেশের জন্য ক্ষতিকর। গত শনিবার একটি আলোচনাসভায় এই প্রসঙ্গে তুলে বাসুদেব ওই মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রীর ওই মন্তব্য প্রকাশ্যে আসতেই সরব হন শিক্ষাজগতের সঙ্গে যুক্ত মানুষেরা। তাদের মতে, একজন শিক্ষামন্ত্রী কী ভাবে এমন দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেন?

ছোটবেলা থেকেই শিশুদের এ ব্যাপারে পাঠ দেওয়া হয়। প্রাণীজগৎ শ্বাসকার্যের সময় বাতাস থেকে অক্সিজেন গ্রহণ করে এবং কার্বন ডাই অক্সাইড বাতাসে ত্যাগ করে। সেখানে প্রাণী জগতের সদস্য হয়েও গরু কী ভাবে অক্সিজেন বর্জন করতে পারে? এক শিক্ষাবিদ তো প্রশ্নই তুলেছেন, শিক্ষামন্ত্রী কোন স্কুলে বিজ্ঞানের পাঠ নিয়েছেন, যেখানে এমন উল্টো শেখানো হয়?

সূত্র : আনন্দবাজার



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়