ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গাজীপুরের সড়ক-মহাসড়কে স্বস্তির ঈদযাত্রা

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৪, ৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গাজীপুরের সড়ক-মহাসড়কে স্বস্তির ঈদযাত্রা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : পরিবার-পরিজন ও নিকটাত্মীয়দের সঙ্গে ঈদুল ফিতর উদযাপন করতে গাজীপুরে কর্মরত বিভিন্ন জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ গাজীপুর ছাড়তে শুরু করেছেন। শুধু গাজীপুরের নয়, রাজধানী ঢাকায় বসবাসকারী দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষও গাজীপুরে হয়ে গন্তব্যে যাচ্ছেন।

এছাড়া, গাজীপুরের পোশাক কারখানাগুলোও ইতোমধ্যে ছুটি দিতে শুরু করেছে। ক্রমেই গাজীপুরের রাস্তাগুলোতে যানবাহনের চাপ বাড়ছে। তবে দুপুর পর্যন্ত জেলার মহাসড়কগুলোতে যানজটের খবর পাওয়া যায়নি। মানুষ স্বস্তিদায়ক পরিবেশে গন্তব্যে যাচ্ছেন।

সোমবার সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে। তবে বেলা বাড়ার সাথে সাথে ঘরফেরা মানুষের চাপও বাড়তে দেখা গেছে।

ঢাকা থেকে যাত্রী নিয়ে গাজীপুরগামী বলাকা পরিবহনের একটি বাস ১১টার দিকে দিকে গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা এলাকায় পৌঁছে। চালাক ইয়াকুব আলী জানান, পথের বিভিন্ন স্টপেজে যাত্রী ওঠা-নামা করিয়ে টঙ্গী থেকে এ পথটুকু আসতে তার সময় লেগেছে ২০ মিনিটের মতো। রাস্তায় কোনো যানজট নেই। গাড়ি সচল রয়েছে।

একই মহাসড়কের তেলিপাড়া এলাকায় কথা হয় কিশোরগঞ্জ থেকে আসা অনন্যা পরিবহনের একটি বাসের সহকারী (হেলপার) হাবিবের সঙ্গে। তিনি জানান, কিশোরগঞ্জ থেকে সোয়া ৯টার দিকে এ বাস ছাড়ে। রাস্তায় কোনো যানজটে পড়তে হয়নি। তেলিপাড়া পর্যন্ত আসতে সময় লেগেছে ২ ঘণ্টা ৪০ মিনিট।

নাওজোড় এলাকায় কথা হয় ঢাকা-টাঙ্গালইল মহাসড়কের গাজীপুরের কালিয়াকৈর থেকে আসা কাভার্ডভ্যান চালক মামুনের সঙ্গে। তিনি জানান, রাস্তায় তাকে যানজটে পড়তে হয়নি।

একই মহাসড়কের কোনাবাড়ি এলাকার বাসিন্দা মমিন রানা জানান, বিসিক কোনাবাড়ি এলাকায় অন্যান্য বছর ঈদের সময় তীব্র যানজটের সৃষ্টি হলেও এবারএখনো যানজট হয়নি।



কোনাবাড়িতে ঢাকা-টাঙ্গালই মহাসড়কের ওপর গত ২৫ মে দেশের দীর্ঘতম চার লেন উড়াল সেতু উদ্বোধন করা হয়েছে। এরপর থেকে দূরপাল্লার যানযাহনগুলো উড়াল সেতু ব্যবহার করে দ্রুত গন্তব্যে যাচ্ছে। কোনাবাড়িতেও যানজট হচ্ছে না। ঢাকা বাইপাস ও টঙ্গী-ঘোড়াশাল সড়কে যানজটের খবর পাওয়া যায়নি।

সিটি করপোরেশনের পূবাইল এলাকার বাসিন্দা খসরু জানান, সড়কগুলোর রেলক্রসিং এলাকায় ক্রসিং পড়লে গাড়ি আটকা পড়ে। এছাড়া, ঢাকা বাইপাস ও টঙ্গী-ঘোড়াশাল সড়কে যানজট হয়নি।

ঈদে জেলার মহাসড়ক-সড়কগুলোতে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করেতে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ বিশেষ উদ্যোগ নিয়েছে। যানজট নিরসনে পুরো জেলার মহাসড়ক গুলোতে ১৭ শতাধিক সদস্য কাজ করছেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা আশা করছেন, এবার ঘরমুখো মানুষ নির্বিঘ্নে, নিরাপদে এবং স্বস্তিদায়ক পরিবেশে বাড়ি ফিরতে পারবেন। পুলিশের পাশাপাশি গাজীপুর কমিউনিটি পুলিশের সদস্যদেরও সড়কের শৃঙ্খলা রক্ষায় কাজ করতে দেখা গেছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ডিসি ডিবি (মিডিয়া) মনজুর রহমান জানান, ঢাকা-ময়মনসিংহ ও জয়দেবপুর-টাঙ্গাইল মহাসড়ক, ঢাকা বাইপাস, টঙ্গী-ঘোড়াশাল সড়কের সিটি করপোরেশন এলাকার মহাসড়ক-সড়কে ৫১০ জন সদস্য কাজ করছেন।

গাজীপুরের পুলিশ সুপার শামসুন্নাহার জানান, ওই সব সড়ক-মহাসড়কের গাজীপুর অংশে প্রায় ১ হাজার ২০০ সদস্য যানজট তথা সড়কের শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করছেন। মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে ইতোমধ্যে ফুটপাতে থেকে অবৈধ স্থাপনা সরিয়ে দেওয়া হয়েছে। মহাসড়কের ১৭টি পয়েন্টে ফিডার রোড়ে চেকপোস্ট বসানো হয়েছে। যাতে তিন চাকার গাড়ি (রিকশা-ভ্যান) মহাসড়কে আসতে না পারে।



রাইজিংবিডি/গাজীপুর/৩ জুন ২০১৯/হাসমত আলী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়