ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গার্মেন্টস শিল্পের হেল্পলাইন ১৬৩৫৭

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ৩১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গার্মেন্টস শিল্পের হেল্পলাইন ১৬৩৫৭

জ্যেষ্ঠ প্রতিবেদক : তৈরী পোশাক খাতের শ্রম পরিস্থিতি, ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়ন এবং যেকোনো পরিস্থিতি জানানোর জন্য হেল্পলাইন (১৬৩৫৭) চালু করেছে সরকার।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘তৈরী পোশাক শিল্প খাতে সমন্বিত শ্রম ব্যবস্থাপনা’ বিষয়ে আলোচনা সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এই হেল্পলাইন উদ্বোধন করেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, কারখানায় মজুরি কাঠামো বাস্তবায়ন নিয়ে শ্রম পরিস্থিতি সুষ্ঠু, সুন্দর এবং শান্তিপূর্ণ রাখার লক্ষ্যে সার্বক্ষণিক শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে আমরা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সদস্য করে ২৯টি পরীবেক্ষণ কমিটি গঠন করেছি।

তিনি বলেন, কমিটির সদস্যগণ ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়নের বিষয়ে মনিটরিং করবেন। কোনো কারখানায় শ্রমিক ছাঁটাই বা চাকরিচ্যুতির ঘটনা ঘটলে আইনানুগ নিষ্পত্তি করবে। কোনো বিশৃঙ্খলা দেখা দিলে কারখানায় যাবেন এবং মালিক-শ্রমিক নেতৃবৃন্দকে নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। এই কমিটির সদস্যগণ তাদের সাথে যোগাযোগ রক্ষা করার জন্য মালিকের সাথে আলোচনা করে প্রতিটি কারখানায় ফোকাল পয়েন্ট নির্ধারণ করবেন। সামগ্রিক শ্রম পরিস্থিতি সম্পর্কে কমিটি মন্ত্রণালয়ে নিয়মিত প্রতিবেদন প্রেরণ করবে।

মুন্নুজান সুফিয়ান বলেন, গার্মেন্টস শিল্পের জন্য ঘোষিত মজুরি কাঠামোর কয়েকটি গ্রেডে আশানুরুপ বেতন বৃদ্ধি না পাওয়ায় শ্রমিকদের মাঝে কিছুটা অসন্তোষের সৃষ্টি হয়েছিল। শ্রমবান্ধব সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ এবং আইনশৃঙ্খলা বাহিনীর ঐকান্তিক প্রচেষ্টায়, মালিকদের সদিচ্ছা, শ্রমিক নেতৃবৃন্দের আন্তরিকতা সর্বোপরি আপনাদের সকলের সহযোগিতায় মজুরি সমন্বয়ের মাধ্যমে খুব দ্রুততার সাথে তা সমাধান করতে সক্ষম হয়েছি। সকল শ্রমিক ভাই-বোনেরা কাজে যোগ দিয়েছেন, শ্রম পরিস্থিতি এখন স্বাভাবিক। ইতোমধ্যে সমন্বয়কৃত মজুরি কাঠামোর গেজেট প্রকাশ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই হেল্পলাইন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর তত্ত্বাবধান করবে। সম্পূর্ণ বিনাখরচে শ্রমিকরা যেকোনো সময়ে তাদের কর্মবিষয়ক যেকোনো ধরনের অভাব-অভিযোগ জানাতে পারবেন। এটি ২৪ ঘণ্টা চালু থাকবে। এই হেল্পলাইন নম্বরটি প্রতিটি কারখানায় বড় বড় অক্ষরে দর্শনীয় স্থানে প্রদর্শনের ব্যবস্থা থাকবে।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশ এমপ্লয়ারস ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিকেএমইএর ভাইস চেয়ারম্যান মনসুর আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ এবং জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু বক্তৃতা করেন।




রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়