ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গুগল সার্চে নতুন কমান্ড

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ১৩ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুগল সার্চে নতুন কমান্ড

মোখলেছুর রহমান : গুগল ইতিমধ্যেই বিভিন্ন তারিখ পরিসীমার উপর ভিত্তি করে সার্চের ক্ষেত্রে ফিল্টার সুবিধা চালু করেছে। আর এখন ব্যবহারকারীরা যেন সহজেই তাদের সার্চ ফলাফলগুলো পেয়ে যায় সে লক্ষ্যে নতুন একটি কমান্ড অনবোর্ড চালু করার পরিকল্পনা করছে বিশ্বের সর্ববৃহৎ এই সার্চ ইঞ্জিনটি। তবে ফিচারটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

নতুন এই ফিচারটির কারণে ব্যবহারকারীরা সার্চ বক্সেই ‘before:’ এবং ‘after:’ কমান্ড ব্যবহার করে খুব সহজেই কোনো নির্দিষ্ট তারিখের পরে বা আগে প্রকাশিত যেকোনো বিষয় সার্চ করতে পারবে। উদাহারণস্বরুপ: [before:2018] = [before:2018-01-01] এবং [after:2018] = [after:2018-12-31]। এছাড়াও এই ফিচারটিতে ২৪ ঘণ্টা, সপ্তাহ, মাস, বছর এবং ‘কাস্টম তারিখ পরিসীমা’-এই পাঁচটি ফিল্টার সুবিধাও থাকবে। অর্থাৎ এই পাঁচটি ফিল্টার ব্যবহার করে যেকেউ চাইলে খুব সহজেই ২৪ ঘণ্টা আগের বা এক সপ্তাহ আগের বা এক মাস আগের যেকোনো তথ্য সার্চ করতে পারবে। সেক্ষেত্রে ওই নির্দিষ্ট তারিখ পরিসীমার তথ্যগুলোই সার্চ ফলাফলে দেখাবে। তবে নতুন ফিল্টারটি শুধুমাত্র ডেস্কটপ সংস্করণেই পাওয়া যাবে।



এই নতুন ‘before:’ এবং ‘after:’ কমান্ড সার্চ বক্সের ভিতরেই টাইপ করা যাবে এবং ফিল্টার হিসেবে তা দৃশ্যমান হবে না। তারিখ উল্লেখ করার সময় একটি ড্যাশ বা স্ল্যাশ উভয়ই ব্যবহার করা যাবে। এতে মাস বা দিনের জন্য একক সংখ্যার ব্যবহার করাও সম্ভব।

নতুন এই ফিচারটি যুক্ত করার উদ্দেশ্য সম্পর্কে গুগল জানায় যে, বেশিরভাগ ওয়েবসাইটে তাদের কন্টেন্ট প্রকাশের কোনো তারিখ প্রদান করে না এবং এমনকি পুরোনো ওয়েবপেজ আপডেট হওয়ার সময়টি উল্লেখ থাকে না। তাই ব্যবহারকারীদের বিভ্রান্তি দূর করতেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ




রাইজিংবিডি/ঢাকা/১৩ এপ্রিল ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়