ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গ্রেনেড হামলা : প্রাণভিক্ষার সিদ্ধান্ত নেননি হুজি রিপন

রফিকুল ইসলাম কামাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০১, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রেনেড হামলা : প্রাণভিক্ষার সিদ্ধান্ত নেননি হুজি রিপন

নিজস্ব প্রতিবেদক, সিলেট : প্রাক্তন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হরকাতুল জিহাদের (হুজি) জঙ্গি দেলওয়ার ওরফে রিপন প্রাণভিক্ষার সিদ্ধান্ত নেননি।

আইনজীবীর সঙ্গে কথা বলে এ বিষয়ে তিনি সিদ্ধান্ত নেবেন। সিলেটের জেল সুপার আবদুস ছগির মিয়া এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘হুজি নেতা মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল এবং দেলওয়ার ওরফে রিপনের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায়ের কপি আমরা পেয়েছি। পরে সিলেট কারাগারে থাকা রিপনকে রায়ের বিষয়টি আমরা অবহিত করেছি। তিনি বলেছেন, আইনজীবীর সঙ্গে কথা বলে প্রাণভিক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ মে সিলেট হযরত শাহজালাল (রহ.) এর মাজারের প্রধান ফটকে প্রাক্তন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ তিনজন নিহত এবং আনোয়ার চৌধুরীসহ ৫০ জন আহত হন। এ ঘটনায় দায়েরকৃত মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর মুফতি হান্নান, শরীফ শাহেদুল ওরফে বিপুল, দেলওয়ার ওরফে রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন দণ্ড দেন সিলেট দ্রুত বিচার আদালত।

রায়ের বিরুদ্ধে আপিল করে আসামিরা। গত বছরের ১১ ফেব্রুয়ারি পূর্বের রায় বহাল রাখেন হাইকোর্ট। পরে আসামিদের আপিল গত ৭ ডিসেম্বর খারিজ করে দেন আপিল বিভাগ। চলতি বছরের ১৭ জানুয়ারি পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। গত ২৩ ফেব্রুয়ারি আসামিরা রিভিউ আবেদন করেন। ১৯ মার্চ সে আবেদন খারিজ হয়।  মঙ্গলবার রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।

 

 

রাইজিংবিডি/সিলেট/২২ মার্চ ২০১৭/কামাল/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ