ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঘুমানোর জন্য বিজ্ঞানসম্মত পোশাক

স্বপ্নীল মাহফুজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৯, ১৩ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘুমানোর জন্য বিজ্ঞানসম্মত পোশাক

স্বপ্নীল মাহফুজ : কিছু লোক বালিশে মাথা রাখামাত্রই ঘুমের রাজ্যে হারিয়ে যায়। কিন্তু অনেকেরই দ্রুত ঘুম আসে না, তারা বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করেন, তাদের ঘুমাতে সমস্যা হয়। ঘুমের সময় ঘুম না আসাটা খুব বাজে একটা পরিস্থিতি।

তবে ঘুমের জন্য সংগ্রাম করাটা এখন অতীতের বিষয় হতে পারে, এজন্য ধন্যবাদ জানাতে পারেন নতুন উদ্ভাবিত পোশাককে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সুস্থতাভিত্তিক একটি স্টার্টআপ প্রতিষ্ঠান ‘স্লিপডিপ’ তৈরি করেছে আরামদায়ক ঘুম নিশ্চিতের পোশাক। যা ঘুমের মান ১৫০ শতাংশ বাড়াতে পারে বলে বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে।

উচ্চ প্রযুক্তির এই ঘুমের পোশাকটি ‘সোমনোটেক’ নামক নতুন ধরনের কাপড় দিয়ে তৈরি, যা অতি সূক্ষ্ম সূক্ষ্ম উলের সমন্বয় এবং ইউক্যালিপটাস গাছের তন্তু থেকে সংগ্রহ করা হয়েছে। এই কাপড় ত্বক থেকে ঘাম সরাতে কাজ করে এবং ভালো মানের ঘুমের জন্য শরীরের তাপমাত্রা সবচেয়ে অনুকূলে রাখে। এছাড়াও কাপড়টি সিল্কের তুলনায় ‍দ্বিগুণ মসৃণ এবং খুবই আরামদায়ক।



স্লিপডিপের প্রতিষ্ঠাতা জেমস স্মিথ বলেন, ‘আমরা যে ঘুমের পোশাকটি তৈরি করেছি তা সত্যিই আপনাকে আরো ভালো ঘুমাতে সাহায্য করবে, যার মানে আপনি আরো বেশি প্রফুল্ল মন মেজাজে দিনের মুখোমুখি হতে পারবেন।’

ঘুমের পোশাকটি নিয়ে পরিচালিত গবেষণায় দেখা গেছে, স্বেচ্ছাসেবকরা ৫৩ শতাংশ দ্রুত ঘুমাতে পেরেছে, রাতে ৭৫ শতাংশ কম ঘুম থেকে জেগেছে, ৬৪ শতাংশ গভীর ঘুমের অভিজ্ঞতা লাভ করেছে। প্রতিষ্ঠানটির নিজস্ব এই গবেষণায় আরো জানা গেছে, এই পোশাক পড়া অবস্থায় ঘুমের মান ১৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্বেচ্ছাসেবকদের মোট ১ হাজারের বেশি ঘণ্টা ঘুমের ওপর পর্যালোচনা করে এই ফলাফল পাওয়া গেছে।

তবে পোশাকটি সস্তা দামে পাওয়া যাবে না। প্রতিষ্ঠানটি তাদের উদ্ভাবিত পোশাকটি বাজারে আনার জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্য অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বর্তমানে ১১৪ পাউন্ড মূল্যে (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১২ হাজার টাকা) প্রি-অর্ডার নিচ্ছে। ধারণা করা হচ্ছে বাজারে আসার পর পোশাকটি দাম পড়বে ১৮৯.৯৯ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২১ হাজার টাকা)।


তথ্যসূত্র : মিরর




রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়