ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঘুরে দাঁড়ানোর প্রত্যায়ে মাঠে নামছে বাংলাদেশ

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ১৪ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘুরে দাঁড়ানোর প্রত্যায়ে মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : টেস্টে দুই বাজে হারের পর ওয়ানডের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচেও দক্ষিণ আফ্রিকায় হেরেছে বাংলাদেশ।

ওয়ানডে ফরম্যাট আর দলের সেরা দুই তারকা সাকিব আল হাসান ও মাশরাফি বিন মুর্তজা ফেরায় ঘুরে দাঁড়ানোর স্বপ্ন নিয়ে কাল প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। কিম্বার্লিতে বাংলাদেশ সময় দুপুর ২টায় প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। 

দক্ষিণ আফ্রিকায় বিরুদ্ধ কন্ডিশনে এই সফরে রীতিমতো ধুঁকছে বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের পর সাফল্যের ডানায় ভর করে উড়ছিল বাংলাদেশ। কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েই যেন নিজেদের হারিয়ে খুঁজছে এ দলটি। বাজে বোলিংয়ের পাশাপাশি ভোঁতা ব্যাটিংয়ে প্রোটিয়াদের বিপক্ষে বলেতে গেলে এক প্রকার পাত্তাই পাচ্ছে না মুশফিক-তামিম-মুস্তাফিজরা।

পচেফস্ট্রুমে প্রথম টেস্টে বড় ব্যবধানে হারের পর ব্লুমফন্টেইনে শেষ টেস্টে ইনিংস ও বড় ব্যবধানে হারের লজ্জাকে সঙ্গী করে বাংলাদেশ। এরপর একমাত্র প্রস্তুতি ম্যাচে সাকিব ও মাশরাফি ফেরায় দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে জয়ের প্রত্যাশায় ছিল টাইগার ভক্তরা। কিন্তু ওই ম্যাচেও দাপট দেখিয়ে ৮ উইকেট জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ।

 



তবে প্রস্তুতি ম্যাচে দল হারলেও আশার কথা হচ্ছে দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ব্যাটে রান এসেছে। দুই ম্যাচ টেস্ট সিরিজে বিশ্রামে থাকলেও ব্যাট হাতে এই ম্যাচের মধ্য দিয়ে নিজের ফর্মে থাকার বিষয়টি জানান দিয়েছেন সাকিব।

শক্তিশালী প্রোটিয়াদের বিপক্ষে আশাবাদী সাকিবের বক্তব্য, ‘বাংলাদেশ সফরে গিয়ে সবশেষ ম্যাচে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। কেউ ভাবেনি তারা হারবে। কিন্তু ফলাফল তাদের পক্ষে যায়নি।’

সাম্প্রতিক টেস্ট ও প্রস্তুতি ম্যাচে হেরে আত্মবিশ্বাসের খরায় ভুগছে বাংলাদেশ। তবে বাংলাদেশ দলের খেলোয়াড়দের প্রেরণার কারিগর মাশরাফি ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব ফেরায় ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখেছে বাংলাদেশ। প্রিয় ফরমেট ওয়ানডেতে তাদের কাছে জয়ের প্রত্যাশায় রয়েছেন টাইগার সমর্থকরা।

দুই দল মাঠে নামার আগে চলুন ওয়ানডেতে তাদের পরিসংখ্যানের পাতায় একটু চোখ বুলিয়ে নেওয়া যাক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখন পর্যন্ত ১৯টি ওয়ানডেতে মাত্র ৩টিতে জয় পেয়েছে বাংলাদেশ। এর ২টিই এসেছে ২০১৫ সালের দক্ষিণ আফ্রিকা দলের বাংলাদেশ সফরে। এর আগে ২০০৭ বিশ্বকাপে পোটিয়াদের ৬৭ রানে হারিয়ে রূপকথার জন্ম দিয়েছিল বাংলাদেশ।

তবে দক্ষিণ আফ্রিকার মাঠে এই পরিসংখ্যান বাংলাদেশের জন্য আরও ভয়াবহ। প্রোটিয়াদের মাঠে ১১ ওয়ানডের ১০টিতেই হেরেছে বাংলাদেশ। অপর ম্যাচটি ২০০৮ সালে স্বাগতিকদের বিপক্ষে বৃষ্টির কারণে পরিবত্যক্ত হয়।

 



টেস্ট ও প্রস্তুতি ম্যাচের হার কিংবা পরিসংখ্যানের বাজে হিসাব-নিকাশ আগামীকাল ভুলে যেতে চাইবে বাংলাদেশ। শক্তিশালী প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডেতে ভালো করার জন্য প্রথম বল থেকেই আক্রমণাত্মক খেলার কথা জানিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি।

বাংলাদেশ দলে মাশরাফি ও সাকিব ফিরলেও স্বাগতিক দলেও পরিবর্তন লক্ষ্যনীয়। ওয়ানডের জার্সিতে দক্ষিণ আফ্রিকা দলে দেখা যাবে আক্রমণাত্মক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে। তার সঙ্গে দেখা যেতে পারে জেপি ডুমিনি ও মিডলঅর্ডারের আগ্রাসী ব্যাটসম্যান ডেভিড মিলারকেও। ২২তম প্রোটিয়া ক্রিকেটার হিসেবে আগামীকাল নিজেদের শততম ওয়ানডে ম্যাচের মাইলফলকে পা রাখতে পারেন মিলার।



রাইজিংবিডি/ঢাকা/১৪ অক্টোবর ২০১৭/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়