ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে নতুন ৩টি গ্যান্ট্রি ক্রেন

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৭, ১৮ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে নতুন ৩টি গ্যান্ট্রি ক্রেন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম বন্দরে কন্টেইনার উঠা-নামায় আরো নতুন তিনটি গ্যান্ট্রি ক্রেন যুক্ত হচ্ছে। চীন থেকে আমদানিকৃত এই তিনটি গ্যান্ট্রি ক্রেন ইতোমধ্যে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

শনিবার বন্দর জেটিতে জাহাজ থেকে গ্যান্ট্রি ক্রেনগুলো নামানো হবে বলে বন্দর সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম রাইজিংবিডিকে জানান, চট্টগ্রাম বন্দরের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে বন্দর ইকুইপমেন্টে নতুন করে যুক্ত হচ্ছে তিনটি অত্যাধুনিক গ্যান্ট্রি ক্রেন। চীন থেকে এমভি জিন চেং হাই ইয়ং নামের একটি বিশেষায়িত জাহাজযোগে এই তিনটি গ্যান্ট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরে নিয়ে আসা হয়েছে। শুক্রবার বিকেলে এই জাহাজটি বন্দর জেটিতে নোঙর করানো হয়েছে। এর আগে গত ১৪ আগস্ট গ্যান্ট্রি ক্রেনবাহী জাহাজটি বন্দরের বহিঃনোঙরে এসে পৌঁছায়।
 


বন্দর সদস্য জাফর আলম জানান, শনিবার থেকে চীনা বিশেষজ্ঞ ও স্থানীয় এজেন্টের মাধ্যমে গ্যান্ট্রি ক্রেনগুলো বন্দর জেটিতে আনলোড করা হবে। তবে এই আনলোডিংয়ে এক সপ্তাহ পর্যন্ত সময় লেগে যেতে পারে। এই গ্যান্ট্রি ক্রেনগুলো কন্টেইনার হ্যান্ডেলিংয়ে যুক্ত হলে বন্দরে জাহাজে কন্টেইনার উঠা-নামায় আরো গতি আসবে। এ ছাড়া স্বল্প সময়ে অধিক কন্টেইনার হ্যান্ডলিং করতে পারবে বন্দর। এর ফলে বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৮ আগস্ট ২০১৮/রেজাউল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়