ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রাম শহরে ১৯ তলা মেঘনা ভবন

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০১, ১৬ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রাম শহরে ১৯ তলা মেঘনা ভবন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : দেশের বাণিজ্যিক রাজধানীখ্যাত বন্দরনগরী চট্টগ্রামের নান্দনিক সৌন্দর্যে নতুন করে যুক্ত হচ্ছে ১৯ তলার একটি বিশেষায়িত ভবন।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের অধীন মেঘনা পেট্রোলিয়ামের নতুন এবং নিজস্ব আইকনিক ভবন ভবন নির্মিত হচ্ছে নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়। এই ভবন নির্মাণের মাধ্যমে একদিকে মেঘনা পেট্রোলিয়াম পাবে নিজেদের একটি ঠিকানা; একই সঙ্গে বন্দরনগরী চট্টগ্রামের নান্দনিকতায় যুক্ত হবে একটি নতুন অবকাঠামো।

আগ্রাবাদ বাণিজ্যিক এলাকার মূল কেন্দ্রবিন্দুতে প্রায় ৬২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ১ লাখ ৬ হাজার বর্গফুট বিশিষ্ট ১৯ তলার ‘মেঘনা ভবন’। ভবনটির নান্দনিক নকশা করেছেন স্থপতি এনামুল করিম নির্ঝর আর নির্মাণকারী প্রতিষ্ঠান এএনজেড প্রপার্টিজ লিমিটেড। গত ৪ নভেম্বর এই ভবনের নির্মাণকাজ শুরু হয়।

মেঘনা পেট্রোলিয়ামের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল্লাহ আল খালেদ রাইজিংবিডিকে জানান, চট্টগ্রামে নির্মানাধীন মেঘনা ভবনটি হবে একটি আইকনিক দৃষ্টিনন্দন স্থাপত্য শিল্প। ২০০০ সালের ৮ সেপ্টেম্বর একনেকে অনুমোদন পায় ‘কনস্ট্রাকশন অব নাইনটিন স্টোরেড মেঘনা ভবন উইথ থ্রি বেইজমেন্ট ফ্লোরস’ শীর্ষক প্রকল্পটির ডিপিপি (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল)। বিভিন্ন কারণে প্রকল্পের বাস্তবায়ন কাজ পিছিয়ে চলতি বছরের ২১ সেপ্টেম্বর প্রকল্পটির আরডিপিপি (রিভাইজড ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল) অনুমোদন পায়। এর আগে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ নির্মাণকাজের অনুমোদন দেয় ২০১৫ সালের ৫ আগস্ট। প্রকল্পটির মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬১ কোটি ৭৬ লাখ টাকা। এর মধ্যে নির্মাণকাজ বাবদ ব্যয় হচ্ছে সাড়ে ৫৭ কোটি টাকা। বাকি টাকা সৌন্দর্যবর্ধন ও সাজসজ্জাসহ অন্যান্য কাজে ব্যয় করা হবে।

গতকাল মঙ্গলবার ভবনের সর্বশেষ নির্মাণকাজের পরিদর্শন শেষে ব্যবস্থাপনা পরিচালক সাইফুল্লাহ খালেদ রাইজিংবিডিকে বলেন, এএনজেড আশাতীত দ্রুত গতিতে ভবনের নির্মাণকাজ করছে। কাজ শুরুর মাত্র এক সপ্তাহের মধ্যেই ভবনের পাইলিং-এর ৪টি রিড মাথা উঁচু করে দাঁড়িয়ে গেছে। এর ফলে আশা রাখি নির্ধারিত সময়ের মধ্যেই কাজের শতভাগ মান নিশ্চিত করেই এএনজেড আমাদের মেঘনা ভবন বুঝিয়ে দিতে সক্ষম হবে।

মেঘনা পেট্রোলিয়ামের নিজস্ব অর্থায়নে মেঘনা ভবন নির্মাণ প্রকল্পটির কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা উল্লেখ করে ব্যবস্থাপনা পরিচালক বলেন, এই ভবনটি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের প্রধান কার্যালয় হিসেবে ব্যবহৃত হবে।

ভবনটির নির্মাণকারী সংস্থা এএনজেড প্রপার্টিজের প্রধান পরিচালন কর্মকর্তা প্রকৌশলী তানভীর শাহরিয়ার রিমন রাইজিংবিডিকে বলেন, মেঘনা ভবন নির্মাণের কাজটি আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। স্থপতি এনামুল করিম নির্ঝরের স্থাপত্যশৈলী অনুযায়ী ভবনটি নিখুঁতভাবে তৈরি করতে এএনজেড রাতদিন ২৪ ঘণ্টা টানা কাজ চালিয়ে যাচ্ছে।

মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের উপমহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) ও প্রকল্প পরিচালক মাহাবুবুন নূর জানান, আগামী ৩০ মাসের মধ্যেই নির্মাণকাজ শেষ করা হবে। ১৯ তলা বিশিষ্ট নির্মাণাধীন ভবনটি থ্রি বেইজমেন্ট ফ্লোর বিশিষ্ট। এটি বাণিজ্যিক ভবন হিসেবে নির্মাণ করা হচ্ছে। ভবনটি নির্মাণের পর মেঘনার প্রধান কার্যালয়ের জন্য যতটুকু জায়গা লাগবে, তা নিয়ে বাকি জায়গা ভাড়া দেওয়া হবে। এই ভবনটি মেঘনা পেট্রোলিয়ামের আরো একটি বড় আয়ের উৎস হবে।

জানা গেছে, ১৯৭৬ সালে মেঘনা পেট্রোলিয়ামের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন। তখন থেকে এটি রাষ্ট্রীয় মালিকানাধীন বিপিসির একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৫ নভেম্বর ২০১৭/রেজাউল/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়