ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চবিতে বৃহস্পতিবার শুরু হচ্ছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২২, ১৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চবিতে বৃহস্পতিবার শুরু হচ্ছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন

প্রতীকী জাতিসংঘ সম্মেলনের সেক্রেটারিয়েটরা

চবি সংবাদদাতা : ‘সন্ত্রাসমুক্ত পৃথিবী গড়তে, দীক্ষিত তরুণ সমাজ’এই প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন-২০১৭।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ সম্মেলন ২২ জানুয়ারি পর্যন্ত।  চিটাগাং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশন অ্যাসেসিয়েশন (সিইউমুনা) এ সম্মেলনের আয়োজন করেছে।

সিইউমুনা সূত্রে জানা গেছে, থাইল্যান্ড, ভারত, শ্রীলংকা, নেপাল, আফগানিস্তান ও বাংলাদেশের ৪১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪০০ প্রতিনিধি এবারের সম্মেলনে অংশ নিবেন। সম্মেলনে জাতিসংঘের আদলে আটটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটিগুলো হল- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, এশীয় উন্নয়ন ব্যাংক, যুক্তরাষ্ট্রীয় জাতীয় নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ মানবাধিকার পরিষদ, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, ইউএন ওমেন, ইউএন জিএ ফার্স্ট কমিটি ডাইসেক এবং ইন্টারন্যাশনাল প্রেস।

কমিটিগুলোর আলোচ্য বিষয় হিসেবে নির্ধারণ করা হয়েছে ইয়েমেন সঙ্কট, মাদক নিয়ন্ত্রণ, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, সহস্রারাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, আদিবাসী নারীদের অধিকার সংরক্ষণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুকে।

বৈশ্বিকভাবে গুরুত্বপূর্ণ এই বিষয়গুলোতে বিতর্ক, আলোচনা, সমালোচনা ও সিদ্ধান্তে পৌঁছানোর মাধ্যমে সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিনিধিরা সহনশীলতা, প্রজ্ঞা ও দক্ষ নেতৃত্বের গুণাবলী অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন আয়োজকরা।

চারদিনের এই সম্মেলনের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য ড. শিরীণ আখতার, জাতিসংঘ ঢাকা অফিসের অফিসার ইনচার্জ মোহাম্মদ মনিরুজ্জামান, শিল্পপতি সুফী মিজানুর রহমান, ওয়েল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সিরাজুল ইসলাম। এছাড়া উপস্থিত থাকবেন জাতিসংঘ যুব ও তরুণ সংস্থার বাংলাদেশ শাখার সভাপতি মো. মামুন মিয়া এবং চবি শিক্ষক সমিতি সভাপতির ড. এ.এফ.এম. আওরঙ্গজেব।

সম্মেলনের তৃতীয় দিন ২১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে অংশগ্রহণকারী প্রতিনিধি এবং আমন্ত্রিত সাংস্কৃতিক দলের পরিবেশনায় থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজনে সার্বিক সহযোগিতা করছে জাতিসংঘ তথ্য কেন্দ্রের ঢাকা অফিস। এছাড়া হসপিটালিটি পার্টনার হিসেবে থাকছে ওয়েল গ্রুপ, লজিস্টিক্স পার্টনার হিসেবে থাকছে জার্মান রিসোর্স সেন্টার ও ফুড পার্টনার হিসেবে থাকছে স্পাইসি জোন। চিফ অ্যাডভাইজার হিসেবে থাকছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

সম্মেলনের মহাসচিব আমজাদ হোসেন দিনার রাইজিংবিডিকে জানান, এই আসরে অন্যতম আকর্ষণ হিসেবে অংশগ্রহণকারী প্রতিনিধিদের জন্য পূর্ণাঙ্গ কমিটি হিসেবে ‘ইন্টারন্যাশনাল প্রেস’ কে অর্ন্তভূক্ত করা হয়েছে। কমিটির প্রতিনিধিরা বৈশ্বিকভাবে স্বনামধন্য ও পরিচিত গণমাধ্যমগুলোর প্রতিনিধি হিসেবে সাংবাদিকতায় পেশাদারিত্ব চর্চার সুযোগ পাবেন।

সম্মেলনের মিডিয়া শাখার প্রধান মিজানুর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘চারদিনের এই সম্মেলন শেষে আটটি কমিটি থেকে প্রাপ্ত খসড়া প্রস্তাবনা সমূহকে একীভূত করে জাতিসংঘ তথ্য কেন্দ্রের অফিসের মাধ্যমে জাতিসংঘ মহাসচিব ও বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ পররাষ্ট্র বিষয়ক দপ্তরে পাঠানো হবে।’

 

 

 

রাইজিংবিডি/চবি/১৮ জানুযারি ২০১৭/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়