ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চলতি বছরের হজ প্যাকেজ ঘোষণা

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলতি বছরের হজ প্যাকেজ ঘোষণা

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি বছরের (১৪৩৮ হিজরী সন) সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের সার্বিক ব্যয়ের প্যাকেজ ঘোষণা করেছে সরকার।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালনে দুটি প্যাকেজ রয়েছে। অনুযায়ী খরচ ধরা হয়েছে ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা।

এ সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রোববার ব্যাংকগুলোতে এ প্রজ্ঞাপন পাঠানো হয়েছে বলে জানা গেছে।

দেশে কার্যরত ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের কাছ থেকে হজের প্যাকেজ অনুযায়ী স্থানীয় মুদ্রায় অর্থ জমা গ্রহণের বিপরীতে বৈদেশিক মুদ্রা ইস্যুসহ প্রাসঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য অনুমোদিত ডিলারদের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে প্রতি মার্কিন ডলার ৮০ টাকা ৫০ পয়সা এবং সৌদি রিয়াল ২১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে বৈদেশিক মুদ্রার বিনিময় হার সমসাময়িক বাজার দর অনুযায়ী হবে।

অপরদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ধরা হয়েছে জনপ্রতি ১ লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা। তবে এজেন্সি প্যাকেজ অনুযায়ী মিনা-আরাফায় মোয়াল্লেমের অতিরিক্ত সার্ভিস চার্জ, মক্কা-মদিনায় বাড়ি/হোটেল ভাড়া ব্যয়, কুরবানির খরচ, গাইড খরচ, খাওয়া খরচ এর সঙ্গে যোগ হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রচলিত ব্যবস্থায় টিএ ফরমে আবেদনের ভিত্তিতে কনফার্মড রিটার্ন এয়ার টিকিট ও আন্তর্জাতিক পাসপোর্ট এনডোর্সমেন্টপূর্বক বৈদেশিক মুদ্রা ইস্যু করা যাবে। বিমান টিকিটে উল্লেখ করা যাত্রার তারিখের দুই সপ্তাহের পূর্বে কোনো বৈদেশিক মুদ্রা ইস্যু করা যাবে না। বৈদেশিক মুদ্রা কেবল সংশ্লিষ্ট হজযাত্রীর কাছে হস্তান্তরের বিষয়টি অনুমোদিত ডিলারদের নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, একজন হজযাত্রী ধর্ম মন্ত্রণালয় নির্ধারিত সব ধরনের খরচের অতিরিক্ত ১ হাজার ডলার সঙ্গে নিতে পারবেন। হিজরী ১৪৩৫ সনে যা ৫০০ ডলার ছিল।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/আশরাফ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়