ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চলমান হোটেল!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২৬ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলমান হোটেল!

মো. রায়হান কবির : ধরুন আপনি কক্সবাজার যাওয়ার পরিকল্পনা করছেন, তাহলে পরিকল্পনাটা কেমন হবে একটু মিলিয়ে নিন তো? প্রথমে বাস কিংবা প্লেনের বুকিং দেবেন তারপরে গিয়ে হোটেলে উঠবেন। কিন্তু প্রথমেই যদি হোটেলে উঠেন!

হ্যাঁ, এখন থেকে সেরকম হওয়ার সম্ভাবনা আছে। কেননা বাসকে যদি আস্তো এক হোটেলে রূপ দেয়া যায় তবে আর হোটেলের কি দরকার। মানুষ রাতে কক্সবাজার গিয়ে দিনে বিচ উপভোগ করে আবার রাতেই হোটেলে করে ফিরবে! হ্যাঁ, হোটেলে করে ফিরবে বাসে নয়।

আমেরিকার দুই ব্যবসায়ী এমন এক বাস উদ্ভাবন করেছেন যার ভেতর আরামে ঘুমানোর জন্য বেড রয়েছে অন্যান্য সুযোগ সুবিধা সহ যাতে আপনার মনে হয় এটা বাস নয়, হোটেল। ইন্টেরিয়র দিয়ে না হয় হোটেল বোঝানো গেল, কিন্তু বাসের ঝাঁকি তো ঠিকই মনে করিয়ে দেবে এটা ঠিকই বাস? না, সে বন্দোবস্তও করেছে দুই উদ্যোক্তা টম কুরিয়ার এবং গাইতানো ক্রুপি।

শুধু বিশ্বব্যাপীই নয়, বাংলাদেশেও স্লিপিং বাস আছে। যাতে করে অনেকটা শুয়ে শুয়েই গন্তব্যে যাওয়া যাওয়া যায়। ঢাউস আকৃতির বাসগুলো এখন কক্সবাজারের উদ্দেশ্যে যেতে দেখা যায়। কিন্তু সমস্যা ওই ভাঙা রাস্তার ঝাঁকি। এর কারণেই অনেকে শুয়ে থাকে ঠিকই কিন্তু ঘুমাতে পারে না।



তাই এই দুই সহ উদ্যোক্তা এবার নতুন এক প্রযুক্তি নিয়ে এসেছেন বাসের বিছানায়। যেটা অনেকটা স্প্রিং বেডের মতোই। এটা আপনাকে ঝাঁকি থেকে অনেকটাই মুক্তি দেবে। যদিও পুরোপুরি ঝাঁকিমুক্ত বেড করা সম্ভব নয় তবে এই বেড অনেকটা হোটেলের বেডে শুয়ে থাকার আরাম দেবে।

আমেরিকার এই দুই উদ্যোক্তার উদ্ভাবিত ‘চলমান হোটেল’ সানফ্রান্সিসকো থেকে সান্তা মনিকা পর্যন্ত যাতায়াত করবে। তাদের এই বাস হোটেল বা কেবিনের ভাড়াও তুলনামূলক কম, ৭৯ থেকে ১৩০ ডলারের ভেতর রাখা হবে। কিন্তু আপনি হয়তো এই ভাড়ায় প্লেনের ইকোনমি ক্লাসে গন্তব্যে যেতে পারবেন কিন্তু হোটেলের মজা কি পাবেন? তারা আশা করছেন এই প্রযুক্তি অচিরেই বাস কোম্পানিগুলোর কাছে পোঁছে যাবে। তখন আশা করা যায় বাংলাদেশেও ‘চলামান হোটেল’ পাওয়া যাবে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়