ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চাটমোহর হাসপাতালের চার চিকিৎসক কোথায়!

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০০, ৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চাটমোহর হাসপাতালের চার চিকিৎসক কোথায়!

পাবনা প্রতিনিধি: দীর্ঘদিন ধরে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন পাবনার চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চার চিকিৎসক। তারা কোথায় আছেন বা কি করছেন, এখানের কেউই তা জানেন না।

চার চিকিৎসকের কোন তথ্যই চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের কাছে নেই । অনুপস্থিতির ব্যাপারে কর্তৃপক্ষ এই চিকিৎসকদের বিরুদ্ধে শুধু বিভাগীয় মামলা দায়ের করেই দায় সেরেছেন!

অভিযুক্ত চার চিকিৎসক হলেন, সহকারী সার্জন (ইএমও) ডা. অরুন্ধতী কুন্ডু, সহকারী সার্জন (প্যাথলজিষ্ট) ডা. গুলে তাজকীয়া, সহকারী সার্জন আরিফা সুলতানা ও মেডিকেল অফিসার রাশেদুল হক খাঁন।

এদের মধ্যে কেউ সাত বছর, কেউ আট বছর আবার কেউবা নয় বছর ধরে কর্মস্থলে যান না। সরকারি চাকরি বিধি না মেনে কিভাবে তারা এতদিন ধরে অনুপস্থিত, তা নিয়ে খোদ চিকিৎসকদের মধ্যেই তৈরি হয়েছে বিস্ময়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ডা. অরুন্ধতী কুন্ডু ২০১২ সালের ১৩ আগস্ট থেকে, ডা. গুলে তাজকীয়া ২০১১ সালের ১ জুন থেকে, ডা. আরিফা সুলতানা ২০১০ সালের ৬ সেপ্টেম্বর থেকে এবং ডা. রাশেদুল হক খাঁন ২০১০ সালের ৩ সেপ্টেম্বর থেকে অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

কাগজে কলমে হাসপাতালে তাদের অবস্থান থাকলেও বাস্তবে তারা রয়েছেন অনুপস্থিত। সরকারি চাকরি বিধির কোন নিয়ম কানুন না মেনে ‘নিরুদ্দেশ’ হয়ে রয়েছেন তারা।

এদিকে তাদের ব্যাপারে ব্যবস্থা নিতে শুধু চিঠি চালাচালি করেই দায় সেরেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নেওয়া হয়নি তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা। এতে সেবা বঞ্চিত হচ্ছেন উপজেলার সাধারণ মানুষ। তারা অন্য কোন জায়গায় চাকরি নিয়েছেন, নাকি বিদেশে পাড়ি জমিয়েছেন, এ ব্যাপারে কোন তথ্য নেই কর্তৃপক্ষের কাছে।

অথচ জেলার বৃহৎ উপজেলার মধ্যে চাটমোহর অন্যতম। প্রায় ৪ লাখ লোকের বাস এই উপজেলায়। স্বাস্থ্য কমপ্লেক্সটি পঞ্চাশ শয্যায় উন্নীত হওয়ার পর এই এলাকার সাধারণ মানুষ সেবা পাওয়া নিয়ে আশার আলো দেখতে শুরু করেছিলেন।

একসময় বেশকিছু চিকিৎসক এই হাসপাতালে যোগদানও করেছিলেন। হঠাৎই ছন্দপতন ঘটে। একে একে চিকিৎসকরা ইচ্ছে মতো বদলি নিয়ে অন্যত্র চলে যান। আর এই চারজন চিকিৎসক অননুমোদিতভাবে ‘নিরুদ্দেশ’ হন।

জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে স্বাস্থ্য অধিদপ্তরে ওই চিকিৎসকদের অনুপস্থিতির বিষয়ে চিঠি দিয়েও কোনো সাড়া পাননি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। বর্তমানে তিনজন চিকিৎসক দিয়ে চলছে এই হাসপাতালের স্বাস্থ্য সেবা।

এতে দুর্ভোগের শিকার হচ্ছেন উপজেলার সাধারণ মানুষ। স্বাস্থ্য সেবা দিতে গিয়ে হিমসিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে।

এ ব্যাপারে চাটমোহর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সবিজুর রহমান বলেন, ‘চারজন চিকিৎসক দীর্ঘদিন যাবৎ বিনা অনুমতিতে অনুপস্থিত রয়েছেন। তাদের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার জানানো হয়েছে। অদ্যাবধি কোন সমাধান হয়নি। এর একটা সুরাহা হওয়া দরকার।’

পাবনার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. কে এম আবু জাফর বলেন, ‘আমি যতদুর শুনেছি চার চিকিৎসকই দেশের বাইরে আছেন। আমরা তাদের অনুপস্থিতির বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়কে বহুবার লিখিতভাবে জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।’



রাইজিংবিডি/পাবনা/৬ এপ্রিল ২০১৯/ শাহীন রহমান /টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়