ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চার দিন কোথায় ছিলেন ১২ শিক্ষার্থী?

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ১০ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চার দিন কোথায় ছিলেন ১২ শিক্ষার্থী?

নিজস্ব প্রতিবেদক : নিরাপদ সড়কের দাবিতে চলা আন্দোলনে উসকানি দেওয়ার অভিযোগে ১২ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেপ্তারকৃতরা বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট বলেও দাবি পুলিশের।

ডিবি পুলিশ দাবি করছে, রোববার রাজধানীর তেজকুনি পাড়া থেকে ১২ শিক্ষার্থীকে আটক করে তারা। তারা হলেন- তারেক আজিজ, মো. তারেক, জাহাঙ্গীর আলম, মোজাহিদুল ইসলাম, আল আমিন, জাহিরুল ইসলাম, বোরহান উদ্দিন, ইফতেখার আলম, মেহেদী হাসান রাজীব, মো. মাহফুজ, সাইফুল্লাহ ও রায়হানুল আবেদীন।

তবে গতকাল ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ক্র্যাব) কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ১২ শিক্ষার্থীর পরিবারের সদস্যরা জানিয়েছিলেন, গত ৫ সেপ্টেম্বর মহাখালী ও তেজগাঁও এলাকায় অভিযান চালিয়ে বেশ কয়েকজন শিক্ষার্থীর পাশাপাশি এই ১২ জনকেও ধরে নিয়ে যায় পুলিশ। এদের মধ্যে দফায় দফায় কয়েকজনকে ছেড়ে দেওয়া হলেও এই ১২ জনকে ছাড়া হয়নি।

ফলে স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে, ৫ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত এই শিক্ষার্থীরা কোথায় ছিলেন?

সোমবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবি উত্তরের ডিসি মশিউর রহমান বলেন, রোববার তাদের আটক করা হয়। গত ২৯ জুলাই রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর নিহতের ঘটনার পর শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকে তারা ভিন্ন খাতে প্রবাহিত করতে উসকানিমূলক বিভিন্ন লেখা, ছবি, ভিডিও ছড়ায় এবং এতে গুজব ছড়ায়।

১২ শিক্ষার্থীর পরিবারের অভিযোগের বিষয়টিকে নাকচ করে মশিউর রহমান বলেন, তাদের আভিযোগ সত্য নয়, অপরাধীরা সব সময় নিজেকে নিরপরাধ মনে করে। গতকাল (রোববার) তাদের আটক করা হয়েছিল। গ্রেপ্তারকৃতদের ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।

তিনি বলেন, গত ৬ আগস্ট দুপুর পৌনে ১২টার দিকে তেজগাঁওয়ের আহসানুল্লাহ বিশ্ববিদ্যালয়ের সামনে তারা ৪০০-৫০০ জন জড়ো হয় এবং সরকারবিরোধী বিভিন্ন উত্তেজক স্লোগান দিতে থাকে। তারা ওই সময় রাস্তা বন্ধ করে  এবং সরকারবিরোধী স্লোগান দিতে থাকে। এ সময় পুলিশ তাদের বাধা দিতে গেলে তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে কয়েকজন পুলিশ সদস্য আহত হন।

তিনি আরো বলেন, ছাত্র আন্দোলনকে যারা ভিন্ন খাতে প্রবাহিত করতে চেয়েছিল, তাদের অন্যতম মূল হোতা হলেন তারেক আজিজ। তিনি তার ফেসবুক টাইমলাইনের মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করতেন। ওই ঘটনায় রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা হয়েছে। এ মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে।

পুলিশ জানিয়েছে, আটককালে তাদের কাছ থেকে বিভিন্ন স্কুল কলেজের লোগো সম্বলিত ১২ সেট ড্রেস, ১৩ ফিতাসহ আইডি কার্ড, হ্যান্ডমাইক, ম্যাগনিফাইসিং গ্লাস, হাতুড়ি, স্ক্রু ড্রাইভার, তিনটি ল্যাপটপ, শিবিরের বিভিন্ন বই জব্দ করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৮/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়