ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

চারদিকে ঝকঝকে নতুন বইয়ের সুবাস

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৮, ১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চারদিকে ঝকঝকে নতুন বইয়ের সুবাস

আবু বকর ইয়ামিন : নতুন বছর। প্রথম দিন। নতুন ক্লাসে ওঠা সারা দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে বিনামূল্যের নতুন বই। সারা দেশের প্রতিটি বিদ্যালয়ে একযোগে শুরু হবে বিতরণ।

 

সারা দেশের চার কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ কোমলমতি শিশু-কিশোরের হাতে তুলে দেওয়া হবে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার নতুন বই। নতুন বইয়ের উৎসবকে কেন্দ্র করে সারা দেশের প্রতিষ্ঠানগুলোতে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। চারদিকে বিরাজ করছে মৌ মৌ গন্ধে ভরা ঝকঝকে নতুন বইয়ের সুবাস।

 

রোববার সকাল সাড়ে ৯টায় আজিমপুর গভর্মেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে পাঠ্যপুস্তক উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, মাধ্যমিকের বই উৎসবে কেন্দ্রীয় অনুষ্ঠানে রাজধানীর ৩১টি স্কুলের ৫ হাজারেরও বেশি শিক্ষার্থী উপস্থিত থাকার কথা রয়েছে। দেশের মাধ্যমিক স্তরের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে এ উৎসব পালিত হবে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উৎসবে উপস্থিত থাকবেন।

 

এ বছর প্রথমবারের মতো নিজের ভাষার বই তুলে দেওয়া হবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ২৪ হাজার ৬৬১ জন শিক্ষার্থীর হাতে। প্রথমবারের মতো ব্রেইল বই পাবে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

 

এদিকে গতবছরের মতো এ বছরও দিবসটিকে পৃথকভাবে পালন করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। রোববার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিকের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। এতে আরো উপস্থিত থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন।

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ২০১৭ শিক্ষাবর্ষে প্রাথমিক ও প্রাক-প্রাথমিক স্তরে ২ কোটি ৪৯ লাখ ৮৩ হাজার ৯৯৩ জন শিক্ষার্থীদের মধ্যে ১১ কোটি ৫৫ লাখ ২৬ হাজার ৯৫২ পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এ বছরেই প্রথম প্রাক-প্রাথমিক পর্যায়ে সারা দেশে পাঁচটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (চাকমা, মারমা, ত্রিপুরা, গারো, সাদরী) শিক্ষার্থীদের মঝে আট ধরনের পঠন-পাঠন সামগ্রী বিতরণ করা হচ্ছে।

 

এর আগে গতকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় গণভবনে ২০১৭ সালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে তুলে দেন।

 

উল্লেখ্য, ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত আট বছরে সর্বমোট বিতরণ করা পাঠ্যবইয়ের সংখ্যা ২২৫ কোটি ৪৩ লাখ ১ হাজার ১২৮টি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৬/ইয়ামিন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়