ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চৌহালীর নদীর তীর সংরক্ষণ বাঁধে ধস : এলাকায় আতঙ্ক

অদিত্য রাসেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ১৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চৌহালীর নদীর তীর সংরক্ষণ বাঁধে ধস : এলাকায় আতঙ্ক

সিরাজগঞ্জ সংবাদদাতা : সিরাজগঞ্জের চৌহালীতে যমুনা নদী তীর সংরক্ষণ বাঁধে আবারো ধস নেমেছে। বাঁধের ধসে এলাকায় আতঙ্ক দেখা দিয়েছে।

শনিবার উপজেলার মধ্য খাসকাউলিয়া অংশে ৩০ মিটার বাঁধ বিলীন হয়। ধসে যায় পাথরের বোল্ডসহ জিওটেক্স। শুষ্ক মৌসুমে এমন ধসে এলাকা বাসি আতংকে রয়েছে। তবে হঠাৎ করে যমুনায় স্রোতহীন শুষ্ক মৌসুমে চৌহালীর খাসকাউলিয়া অংশে প্রায় ৩০ মিটার ধসে গেলে বাঁধ থেকে বিচ্ছিন্ন হয় পাথরের বোল্ড ও জিও ব্যাগ। আকস্মিক এ ধসে এলাকাজুড়ে সবার মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।

১০৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এই বাঁধে শুষ্ক মৌসুমে এমন ধস স্থানীয়দের আতঙ্কে ফেলেছে। কাজের নিম্নমান, নানা অনিয়ম ও দুর্নীতির ফলে বাঁধটিতে অব্যাহত ধসের কারণ বলে অভিযোগ করেছে এলাকাবাসীসহ স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত আনিসুর রহমান। তবে ধস ঠেকাতে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি তদারকির দায়িত্বপ্রাপ্ত টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড।

খাস কাউলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শহিদ হোসেন জানান, ২০১৫ সালে যমুনা নদীর ভাঙন থেকে টাঙ্গাইলের নাগরপুর ও চৌহালী রক্ষায় ১০৯ কোটি টাকা ব্যয়ে সাত কিলোমিটার নদী তীর সংরক্ষণ কাজ শুরু হয়। বাঁধটির প্রায় ৯৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। এ অবস্থায় চলতি বছর ২ মে প্রথম ধস নামে। এরপর ১৬ মে, ৮ ও ২৩ জুন ৩, ৭, ১৯, ২০, ২১ ও ২৩ জুলাই প্রকল্পটির বিভিন্ন অংশে ধস নামে। খাস কাউলিয়া  এলাকায় অন্তত ৩০ মিটার এলাকায় আবারও ধস দেখা দেওয়ায় স্থানীয়দের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। পাউবোর গাফিলতির কারণে বার বার এমন ধস নামছে বলে তিনি অভিযোগ করেন।

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ জানান, ইতিমধ্যে তারা অবহিত হয়েছেন। ধসের পরিধি ঠেকাতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে বলেই তিনি ফোন কেটে দেন।



রাইজিংবিডি/সিরাজগঞ্জ/১৭ মার্চ ২০১৮/অদিত্য রাসেল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়