ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

চড় মারার ভিডিও নিয়ে মামলায় আহেদ

শামিমা নাসরীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৪, ২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চড় মারার ভিডিও নিয়ে মামলায় আহেদ

ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি ইসরায়েলবিরোধী প্রতিবাদের ‘নায়ক’ হয়ে উঠেছেন

আন্তর্জাতিক ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিও নিয়ে ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ইসরায়েল পুলিশ।

ইসরায়েলের এক সেনাসদস্যকে আহেদ চড় মারার পর ওই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ায় ইসরায়েল সরকার তার বিরুদ্ধে অভিযোগ গঠন করল। 

বিরক্ত করা ও পাথর নিক্ষেপ করাসহ তার বিরুদ্ধে ১২টি অভিযোগ আনা হয়েছে। একই সঙ্গে তার আত্মীয় নুর তামিমির ‍বিরুদ্ধেও সেনাসদস্যদের দায়িত্ব পালনকালে বিরক্ত করা ও শারীরিকভাবে আঘাতের অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া তার মা, যিনি ভিডিওটি ধারণ করেছেন এবং সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন তার বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে।

এদিকে, আহেদের পরিবার দাবি করেছে, ওই সময় ইসরায়েলি দখল থেকে পশ্চিম তীর রক্ষার বৈধ আন্দোলনে তারা অংশ নিয়েছিলেন। আহেদের বাবা বাসেম তামিমি বলেছেন, ওই সময় সেনাসদস্যরা কাঁদানে গ্যাস নিক্ষেপ করছিল এবং তাদের বাড়ির জানালা ভেঙে ফেলেছিল। আহেদের আত্মীয় ১৪ বছরের কিশোর মোহাম্মদ রাবারবুলেট বিদ্ধ হয় এবং ইসরায়েলি সেনারা তাকে আঘাত করে। 

ইসরায়েলি সামরিক বাহিনী থেকে বলা হয়েছে, সেখানকার একটি বাড়ি থেকে নিকটবর্তী মোটরযাত্রীদের ওপর পাথর নিক্ষেপ করা হচ্ছিল। সেখান থেকে ফিলিস্তিনিদের রক্ষা করছিলেন সেনাসদস্যরা।

১৭ বছরের কিশোরী আহেদ তামিমি ও তার চাচাতো বোন ইসরায়েলি সেনাসদস্যদের মোকাবিলার করার দৃশ্যের ভিডিও ফিলিস্তিনে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়। ওই ভিডিওটি ১৫ ডিসেম্বর ধারণ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, আহেদসহ একদল নারী চিৎকার করছিলেন এবং দুজন সেনাসদস্যকে আঘাত করছিলেন। এটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে এবং ফিলিস্তিনিরা আহেদকে ইসরায়েলি দখলবিরোধী আন্দোলনের ‘নায়ক’ হিসেবে তার প্রশংসা করে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/এসএন/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়