ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি দবিরুল ইসলামের মৃত্যুবার্ষিকী

তানভীর হাসান তানু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৮, ১৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি দবিরুল ইসলামের মৃত্যুবার্ষিকী

ঠাকুরগাঁও সংবাদদাতা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর ও বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ভাষা সৈনিক মুহম্মদ দবিরুল ইসলামের ৫৭ তম মৃত্যুবার্ষিকী আজ ।

১৯৬১ সালের ১৩ জানুয়ারি মাত্র প্রায় ৩৯ বৎসর বয়সে এই মহান দেশপ্রেমিক মৃত্যুবরণ করেন।মুহম্মদ দবিরুল ইসলামের জন্ম ১৯২২ সালের ১৩ মার্চ ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গীর বামুনিয়া গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে।

স্বল্পায়ু হলেও তার রাজনৈতিক জীবন ছিল বর্ণাঢ্য।১৯৪৭ সালে দেশ ভাগের পর বঙ্গবন্ধু ছাত্রদের একটা প্রতিষ্ঠান গড়ার প্রয়োজন অনুভব করেন এবং এই বিষয়ে তৎকালীন ছাত্রনেতা আজিজ আহমেদ, মোহম্মদ তোয়াহা, অলি আহাদ, আবদুল হামিদ চৌধুরী, মুহম্মদ দবিরুল ইসলাম, নইমউদ্দিন, মোল্লা জালালউদ্দিন, আব্দুর রহমান চৌধুরী, আবদুল মতিন খান চৌধুরী, সৈয়দ নজরুল ইসলাম এবং আরও অনেক ছাত্রনেতার সঙ্গে আলোচনা করেন। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের এ্যাসেম্বলি হলে এক সভা আহ্বান করেন। সেখানে ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’নামে সংগঠনের জন্ম হয়। প্রথম কনভেনর নির্বাচিত হন ছাত্রনেতা নইমউদ্দিন। মুহম্মদ দবিরুল ইসলাম ছিলেন ওই কনভেনর কমিটির অন্যতম সদস্য। বঙ্গবন্ধুর নেতৃত্বে দবিরুল ইসলামসহ অন্যান্য ছাত্র নেতৃবৃন্দ তৎকালীন পূর্ব পাকিস্তানের সমগ্র অঞ্চলে ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্র লীগ’ প্রতিষ্ঠায় নিরলস পরিশ্রম করেন।

পরবর্তীতে ১৯৪৯ সালের সেপ্টেম্বরে পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের প্রথম কাউন্সিলে মুহম্মদ দবিরুল ইসলাম জেল হাজতে আবদ্ধ থাকা অবস্থায় এই সংগঠনের প্রথম সভাপতি নির্বাচিত হন এবং ১৯৫৩ সাল পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৪৯ সালে হাজতবাসকালে তার উপর ব্যাপক নির্যাতন করা হয়। ১৯৫২ সালে ভাষা আন্দোলনকালে গ্রেফতার হলে তখনও তার উপর ব্যাপক নির্যাতন চলে। ফলে পরবর্তীকালে তিনি বিভিন্ন রোগে আক্রান্ত হন। এই রোগে ভূগেই তিনি  মৃত্যুবরণ করেন।

তার মৃত্যুবাষির্কী উপলক্ষে আজ শনিবার বেলা ১২টায় ঠাকুরগাঁওয়ের বামুনিয়া গ্রামে স্মরণ সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।




রাইজিংবিডি/ঠাকুরগাঁও/১৩ জানুয়ারি ২০১৮/তানভীর হাসান তানু/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়