ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ছোট হচ্ছে শীতলক্ষ্যা, উজাড় হচ্ছে বন

রফিক সরকার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৮, ৪ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছোট হচ্ছে শীতলক্ষ্যা, উজাড় হচ্ছে বন

অবৈধ গজারি গাছ দিয়ে নদী দখলের চিত্র

কালীগঞ্জ (গাজীপুর) সংবাদদাতা : গাজীপুরের কালীগঞ্জ পৌরসভার বালীগাঁও এলাকায় কৌশলে শীতলক্ষ্যা নদী দখলের অভিযোগ উঠেছে। এতে একদিকে ছোট হচ্ছে শীতলক্ষ্যা, অন্যদিকে উজাড় হচ্ছে গজারি বন।

কালীগঞ্জ উপজেলা পরিষদের মাত্র ২০০ গজ দূরত্বে নদী দখলের এমন দৃশ্য দেখে অবাক হচ্ছেন স্থানীয়রা। তবে অভিযোগের পর স্থানীয় উপজেলা প্রশাসনের ভূমিকায় স্থানীয়দের মধ্যে আরও বেশী রহস্যের সৃষ্টি করেছে। প্রশাসন মৌখিকভাবে কাজ বন্ধ করালেও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নেয়নি কোন আইনগত ব্যবস্থা।

দিনের পর দিন প্রকাশ্যে কালীগঞ্জ পৌরসভার বালীগাঁও এলাকার একটি সিরামিক কারখানা অবৈধভাবে গজারি গাছ কেটে পাইলিং করে শীতলক্ষ্যা নদী দখলের এই প্রক্রিয়াটি চালিয়ে যাচ্ছিল।

জানা গেছে, কালীগঞ্জ উপজেলার শীতলক্ষ্যা নদী তীরবর্তী এলাকার কলকারখানাগুলো দীর্ঘদিন যাবৎ শীতলক্ষ্যা নদী দখলের প্রতিযোগীতায় মেতেছে। আর স্থানীয় ওই কলকারখানাগুলোর নদী দখলের প্রতিযোগীতায় ইতিমধ্যে শীতলক্ষ্যা নদী ছোট হয়ে গেছে। দিনে দিনে নষ্ট হচ্ছে শীতলক্ষ্যা নদীর পরিবেশ। স্থানীয় প্রশাসনে ঢিলে-ঢালা ব্যবস্থা গ্রহণে রোধ হচ্ছে না নদী দখল। বরং তা দিনে বন্ধ থাকলেও রাতের আধাঁরে চলে নদী দখলের প্রতিযোগীতা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শুষ্ক মৌসুম এমনিতেই নদীর পানিপ্রবাহ অনেক নিচে নেমে গেছে। আর এই শুষ্ক মৌসুমেও বালীগাঁওয়ে আবুল খায়ের সিরামিক নামের একটি কারখানা অবৈধভাবে গজারি গাছের পাইলিং দিয়ে তাতে কারখানার ময়লা আবর্জনা ফেলে দখল করছে। আর এ কাজে ব্যবহারের জন্য কারখানার ভেতরে সারি সারি অবৈধ গজারি গাছ স্তুপ করে রাখা হয়েছে।

এ ব্যাপারে আবুল খায়ের সিরামিক কারখানার প্রশাসন বিভাগের ব্যবস্থাপক মো. মর্তুজা মাহফুজ বলেন, ‘এটা তাদের কারখানার সীমানা। বর্ষাকালে তা ভেঙ্গে যাওয়ায় শুষ্ক মৌসুমে গাজারী গাছের পাইলিং দিয়ে সংস্কার ও মেরামত করা হচ্ছে। এ নিয়ে উপজেলা প্রশাসনের সাথে ভুল বোঝাবুঝি হয়ে ছিল। বর্তমানে তা মিটে গেছে।’ এখন পাইলিংয়ের কাজ চলছে বলেও জানান তিনি। 

কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সোহাগ হোসেন জানান, ওই কারখানার সাথে উপজেলা প্রশাসনের ভুল বোঝাবুঝির কোন বিষয় ছিল না। সরকারী সম্পদ দখল ও অপব্যবহারের অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থলে গিয়ে সত্যতা পাওয়া যায়। পরে প্রাথমিকভাবে তাদের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়াও নদী দখল কাজে ব্যবহৃত নৌকা, গজারী গাছসহ যাবতীয় সরঞ্জামাদি লিখিত নিয়ে তাদের জিম্মায় রাখা হয়েছে। সরকারী ছুটির দিন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ না থাকার কারণে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি।



রাইজিংবিডি/কালীগঞ্জ(গাজীপুর)/৪ মার্চ ২০১৮/রফিক সরকার/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়