ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ছয় স্টার্টআপ নিয়ে জিপি হাউজে নতুন ব্যাচ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছয় স্টার্টআপ নিয়ে জিপি হাউজে নতুন ব্যাচ

নিজস্ব প্রতিবেদক : জিপি হাউজে নতুন ছয় স্টার্টআপ ব্যাচের উদ্বোধন করল গ্রামীণফোন অ্যাকসেলেরেটর। জিপি অ্যাকসেলেরেটরের তৃতীয় ব্যাচের চার মাসব্যাপী পথচলা শুরু হলো আজ থেকে।

৬০০ আবেদনপত্রের মধ্যে থেকে কঠোর বাছাই প্রক্রিয়া, সরাসরি সাক্ষাৎকার এবং ভাবনা উপস্থাপন পর্বের পর আজ উদ্বোধনী দিনে মনোনীত ছয়টি স্টার্টআপকে আমন্ত্রিত অতিথি ও স্টার্টআপ ইকোসিস্টেমের সঙ্গে পরিচয় করিয়ে দেয় গ্রামীণফোন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘গ্রামীণফোন দেশের ডিজিটালাইজেশন প্রক্রিয়ার একটি ভালো সহযোগী হিসেবে কাজ করে আসছে এবং জিপি অ্যাকসেলারেটর চালুর ফলে সরকারের সঙ্গে তাদের সহযোগিতা আরো বাড়বে।’

এ সময় আরো উপস্থিত ছিলেন, গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার বি ফারবার্গ, গ্রামীণফোনের হেড অব ট্রান্সফরমেশন কাজী মাহবুব, জিপি অ্যাকসেলেরেটরের প্রধান মিনহাজ আনোয়ার, এসডি এশিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর আর খান প্রমুখ।

জিপি অ্যাকসেলেরেটর উদ্যোগের তৃতীয় ব্যাচের স্টার্টআপগুলো হলো-

ক্লাউডওয়্যার : ক্লাউড সফটওয়্যার ব্যবহার করে গ্রাহকরা বিভিন্ন কাজ পোস্ট করতে পারবেন, যা পরে স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন ছোট কাজে বিভক্ত হয়ে যাবে ও যোগ্য কন্ট্রিবিউটরদের কাছে পৌঁছে যাবে। কন্ট্রিবিউটররা এসব কাজ মোবাইল অ্যাপের মাধ্যমে সমাধান করবে এবং মোবাইল মানি বা এয়ারটাইমের মাধ্যমে তাদের পারিশ্রমিক গ্রহণ করতে পারবেন। ক্লাউডওয়্যার পরে সব ছোট কাজ একত্রিত করে গ্রাহকদের কাছে পৌঁছে দেবে।

জলপাই ইলেক্ট্রনিক্স : আইওটি ও স্মার্ট হোম ইলেকট্রনিক পণ্যকে দ্রুত পরীক্ষামূলক পর্যায়ে নিয়ে এসে একটি বৈশ্বিক ব্র্যান্ড তৈরিতে সহায়তা করবে জলপাই ইলেক্ট্রনিক্স। তারা ইতিমধ্যেই ‘স্নিফার’ এর উদ্বোধন করেছে যা বাজারে বেশ সাড়া ফেলতে সক্ষম হয়েছে। স্নিফার একটি গ্যাস লিক চিহ্নিত করার অ্যালার্ম যা নির্ধারিত গ্যাস নিঃসরণের মাত্রা ছাড়িয়ে গেলেই সংকেত দেয়।

ডক্টরকই ডট কম : ডক্টরকই ডট কম স্বয়ংক্রিয়ভাবে রোগী এবং চিকিৎসকদের যোগাযোগ স্থাপনে সহায়ক হবে। এই স্টার্টআপটির মূল উদ্দেশ্য হচ্ছে চিকিৎসকরা যেন সহজেই রোগীদের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেন এবং রোগীরাও যেন সহজেই চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। চিকিৎসকরা সহজেই রোগীদের তথ্য সংগ্রহ করতে, কল করতে, টেক্সট পাঠাতে এবং তাদের অবহিত করতে পারবেন। ডক্টরকই ডট কম এমন একটি প্ল্যাটফর্ম প্রদান করছে যেখানে চিকিৎসকরা রোগীদের রোগ, উপসর্গ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করতে পারবেন। টেবিল আকারে তালিকার মতো করে একটি নির্দিষ্ট প্রোফাইলের সব তথ্য সাজানো থাকবে। রোগীদের জন্য ডক্টরকই ডট কম হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যেখান থেকে ডাক্তার খোঁজা থেকে শুরু করে ডাক্তারদের সম্পর্কে বিভিন্ন তথ্য, ফোন নম্বর এবং দেখা করার সময় অনলাইনে বুকিং দেওয়া যাবে। অনলাইনে ডাক্তাররাও এক্ষেত্রে বর্তমান অবস্থা সম্পর্কে আরো বেশি অবগত হতে পারবেন। 

ব্যাংককম্পেয়ারবিডি : ব্যাংককম্পেয়ারবিডি একটি ফিন্যান্সিয়াল প্ল্যাটফর্ম, যার মাধ্যমে কোনো নির্দিষ্ট ব্যক্তি ব্যাংকিং সেবা নেওয়ার আগে দেশের বিভিন্ন ব্যাংকের চলতি মুদ্রা বিনিময় হারসহ অন্যান্য সুবিধাদি সম্পর্কে জেনে নিতে পারবেন। ব্যাংকে ঘুরে যাচাই করার চেয়ে ‘ব্যাংককম্পেয়াবিডি’ থেকে সহজেই ব্যবহারকারী নিজের চাহিদা অনুযায়ী সুবিধাজনক ব্যাংকের তথ্য পেয়ে যাবেন। এক্ষেত্রে ওয়েবসাইট ও ব্যাংক সম্পর্কে যাচাই করার প্ল্যাটফর্মটি অনেক সহজেই ব্যবহার করা যায়। ব্যবহারকারীদের জন্য সপ্তাহে সাত দিন, ২৪ ঘণ্টা সেবাদান করবে ব্যাংককম্পেয়ারবিডি। 

মাইক্রোটেক : এ অ্যাপ ব্যবহার করে যে কেউ বইয়ের ডিভাইসটি ধরে বইয়ের চরিত্রগুলোকে থ্রিডি আকারে দেখার সঙ্গে সঙ্গে লেখা পড়তে পারবেন। কোনো কিছু শেখার ক্ষেত্রে শিশুরা যেন আগ্রহী হয় এবং শিক্ষাটাকে উপভোগ করে, এ লক্ষ্যেই অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে ‘মাইক্রোটেক’। শিশুদেরকে বাংলা অক্ষর শেখানোর জন্য মূলত ‘নীলিমার বায়োস্কোপ’ তৈরি করা হয়েছে। শিশুদের জন্য শিগগিরই ইংরেজি অক্ষর ও গণিতবিষয়ক বই প্রকাশ করবে এ স্টার্টআপটি। যেগুলোতে কথা বলে, এমনকি শারীরিক কসরত করে খেলতে হয়, এমন সব গেম অন্তর্ভূক্ত করা হবে। ভবিষ্যতে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন পুস্তিকা বা ব্রোশিয়ার এবং বিলবোর্ডে অগমেন্টেড রিয়ালিটি (এআর) প্রয়োগ করবে মাইক্রোটেক।

বাড়িকই : বাংলাদেশের বিভিন্ন এলাকা বা অঞ্চলের ঠিকানা ডিজিটালকরণের লক্ষ্যে ‘বাড়িকই’ নামক দলটিকে নির্বাচিত করেছে জিপি অ্যাকসেলেরেটর। ঠিকানা খোঁজার জটিল সমস্যা সমাধানের লক্ষ্যেই ‘বাড়িকই’ প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। সহজেই কোনো ঠিকানা খুঁজে বের করতে লম্বা ঠিকানাকে জিও-কোর্ডিনেট সুবিধাসম্বলিত শর্ট-কোডে রূপান্তর করে প্ল্যাটফর্মটি। এ ছাড়া এ প্ল্যাটফর্ম ব্যবহার করে দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলো পণ্য সরবরাহের ক্ষেত্রে দ্রুত এবং নির্ভুল ঠিকানা খুঁজে বের করার মাধ্যমে নিজেদের কর্মদক্ষতার বৃদ্ধি ঘটাতে পারবে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৭/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়