ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘জঙ্গিবাদ থেকে দেশ বাঁচাতে আলা হজরতের দর্শন প্রচার জরুরি’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ১৪ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জঙ্গিবাদ থেকে দেশ বাঁচাতে আলা হজরতের দর্শন প্রচার জরুরি’

জ্যেষ্ঠ প্রতিবেদক : ‘জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ থেকে দেশ ও জাতিকে বাঁচাতে হলে চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ ও দেড় হাজার গ্রন্থের লেখক আলা হজরত ইমাম আহমদ রেজা খানের আদর্শ অনুসরণ করতে হবে। তার কালজয়ী দর্শনই দেশের তরুণ ও যুবকদের জঙ্গিবাদ ও উগ্র ধর্মান্ধতা থেকে রক্ষা করতে পারে। যত বেশি তার দর্শন প্রচার হবে ততই দেশ ও জাতির জন্য মঙ্গল।’

রোববার সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরায় আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আলা হজরত ইমাম আহমদ রেজা খানের শততম ওফাতবার্ষিকী উপলক্ষে আয়োজিত সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

তারা বলেন, ইসলাম শান্তির ধর্ম, মানবতার ধর্ম। ইসলামের নামে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের কোনো সুযোগ নেই। তাই ইসলামের নামে কথিত জঙ্গিবাদ ও বিপথগামিতার পথ পরিহার করে ধর্মপ্রাণ ‍মুসলমানদের ইসলামের সুশীতল ছায়াতলে ফিরিয়ে আনতে হবে। সেটার জন্য আলা হজরতের যুগোপযোগী ৫৪টি বিষয়ে দেড় সহস্রাধিক গ্রন্থ পড়তে হবে, প্রচার করতে হবে। তাহলে সঠিক ইসলাম সম্পর্কে মানুষ জানতে পারবে। ধর্ম নিয়ে আর কোনো বিভ্রান্তি থাকবে না।

ইমাম আজম ও আলা হজরত গবেষণা পরিষদ আয়োজিত জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া চট্টগ্রামের শায়খুল হাদিস আল্লামা সোলাইমান আনছারী সম্মেলনে সভাপতিত্ব করেন। কমিটির আহ্বায়ক আল্লামা মুফতি আবুল কাশেম ফজলুল হকের সঞ্চালনায় সম্মেলনের উদ্বোধন করেন কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সূফি মুহাম্মদ মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম আফজাল, লেবানন গ্লোবাল ইসলামিক ইউনিভার্সিটির অধ্যাপক শায়খ ড. জামাল মুহাম্মদ সাকার আল-হোসাইনী আল-হাশেমী, ভারতের আল্লামা নূরানী মিয়া আশরাফী, প্রধানমন্ত্রীর প্রাক্তন মুখ্য সচিব মুহাম্মদ আব্দুল করিম, জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার এমপি, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব আল্লামা এম এ মতিন, দেশবরেণ্য পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. শমশের আলী, অধ্যাপক ড. আব্দুর রশীদ (ঢাকা বিশ্ববিদ্যালয়), আল্লামা কাজী মুঈনুদ্দীন আশরাফী, ড. এ কে এম সাইফুল ইসলাম (ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যক্ষ ড. এ কে এম মাহবুবুর রহমান, অধ্যক্ষ আব্দুল আলিম রেজভী, আল্লামা আবুল কাশেম নূরী, ড. এরশাদ আহমদ আল বুখারী, ড. আবুল হোসেন (ঢাকা বিশ্ববিদ্যালয়) প্রমুখ।

সম্মেলনের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন বর্তমান বিশ্বের শ্রেষ্ঠ ক্বারী ড. শায়খ আহমদ নাঈনা (কায়রো, মিশর) ও ক্বারী শায়খ আহমদ বিন ইউসুফ আল-আজহারী।

সম্মেলনে বক্তারা বলেন, চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ আলা হজরত ছিলেন যুগের আবু হানিফা। ধর্মীয় বিষয় ছাড়াও চিকিৎসা, গণিত, বিজ্ঞান, জ্যোতির্বিদ্যা, অর্থনীতি এমন কোনো বিষয় নাই যে বিষয়ে তিনি গ্রন্থ রচনা করেননি। বহুমূখী প্রতিভার অধিকারী ক্ষণজন্মা মহাপুরুষের জীবন ও কর্মের ওপর বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও মিশরের আল-আজহারসহ বিভিন্ন দেশের শতাধিক বিশ্ববিদ্যালয়ে গবেষণা চলছে।



কনফারেন্সের উদ্বোধক সূফি মুহাম্মদ মিজানুর রহমান বলেন, জঙ্গিবাদ প্রতিরোধ ও ইসলামের সঠিক দিকনির্দেশনার জন্য রাষ্ট্রীয় উদ্যোগে আলা হজরত ইনস্টিটিউট ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সময়ের দাবি। এতে একদিকে মানুষ সঠিক ইসলাম সম্পর্কে জানতে পারবে, অন্যদিকে জঙ্গিবাদের মতো বিপথগামিতা থেকে মুসলিম মিল্লাত রক্ষা পাবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুফতি মাহমুদুল হাসান, মুফতি জসিম উদ্দিন আল-আজহারী, মাওলানা হাফেজ মুনিরুজ্জামান আল-কাদেরী, পীরে তরিকত আবুল কাশেম রিজভী, অধ্যক্ষ আবু জাফর মুহাম্মদ হেলাল, সৈয়দ মাওলানা মোজাফফর হোসেন, ড. ইসমাঈল হোসাইন সিরাজী, মাওলানা মাসুম বাকী বিল্লাহ (ঢাকা বিশ্ববিদ্যালয়), ড. নাসির উদ্দীন নঈমী, পীরে তরিকত আব্দুর রহমান আল-কাদেরী, পীরে তরিকত গোলাম আব্দুল কাদের কাউকাব, পীরে তরিকত হাফেজ অলিউল্লাহ আশেকী, অধ্যক্ষ কাজী মহিউদ্দীন মোল্লা, পীরে তরিকত হাবিবুল্লাহ, পীরে তরিকত ফয়েজী আহমদুল্লাহ, পীরে তরিকত সৈয়দ নেসার আহমদ, মাওলানা ফখরুজ্জামান, মাওলানা মাহমুদুর রহমান চিশতী, মাওলানা নাজমুস সা’আদাত ফয়েজী, পীরে তরিকত মাওলানা হারুনুর রশিদ রেজভী, পীরে তরিকত মুহাম্মদ আলী পেশওয়ারী, মাওলানা মাজহারুল ইসলাম আল-কাদেরী, পীরে তরিকত মাওলানা মহিউদ্দিন লতিফী।

মিলাদ-কিয়াম শেষে মোনাজাত পরিচালনা করেন ঢাকা মশুরীখোলা দরবার শরীফের পীর আল্লামা শাহ মুহাম্মদ আহছানুজ্জামান।



রাইজিংবিডি/ঢাকা/১৪ অক্টোবর ২০১৮/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়