ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জবিতে হলো প্রথম বাংলাদেশ বোটানি অলিম্পিয়াড

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ২৫ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জবিতে হলো প্রথম বাংলাদেশ বোটানি অলিম্পিয়াড

জবি প্রতিনিধি : উদ্ভিদ বিজ্ঞানসংক্রান্ত জ্ঞানকে স্কুল ও কলেজ পর্যায়ে পৌঁছে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের উদ্যোগে প্রথমবারের মতো ‘বাংলাদেশ বোটানি অলিম্পিয়াড-২০১৭ (ঢাকা অঞ্চল)’ অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার সকাল ১০টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ বোটানি অলিম্পিয়াড হয়।

এ আয়োজনে সহযোগিতা করে বাংলাদেশ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং হামদর্দ ওয়াক্ফ বাংলাদেশ।

জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, মশাল প্রজ্জ্বলন ও বেলুন উড়িয়ে প্রধান অতিথি হিসেবে অলিম্পিয়াডের উদ্বোধন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। পরে উপাচার্যের নেতৃত্বে একটি র্যা লি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা, পরীক্ষা ও প্রশ্নোত্তর পর্ব হয়।

অনুষ্ঠানে জবির উপাচার্য বলেন, ‘মানুষের বেঁচে থাকার নতুন নতুন কৌশল অর্জনে বিজ্ঞানের জ্ঞান অপরিহার্য। মানুষের চাহিদা অনুসারে খাদ্যের উৎপাদন বৃদ্ধি, জীববৈচিত্র্য সংরক্ষণ থেকে শুরু করে জীবনের প্রতিটি ক্ষেত্রে উদ্ভিদ বিজ্ঞানের প্রত্যক্ষ-পরোক্ষ প্রভাব রয়েছে। তাই এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে তরুণ প্রজন্মদের মাঝে উদ্ভিদ বিজ্ঞান শিক্ষার আগ্রহ আরো বৃদ্ধি পাবে এবং তরুণরা দেশের উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখবে। বিজ্ঞানের উন্নয়নে তরুণ গবেষকদেরও ভূমিকা রাখতে হবে।’

বোটানি অলিম্পিয়াড উদযাপন কমিটির আহ্বায়ক (ভারপ্রাপ্ত) এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান খন্দকার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক বিভাস কুমার কুমার সরকার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া এবং ঢাকার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়।

প্রশ্নত্তোর পর্বে অংশ নেন উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান খন্দকার, অধ্যাপক ড. কাজী সাখাওয়াত হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম নজরুল ইসলাম, অধ্যাপক ড. আবদুল আজিজ, অধ্যাপক ড. শামীম শামছি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আজিজুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, ঢাকা মহানগরীর উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১৭টি কলেজের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অলিম্পিয়াডে অংশ নেয়। অতিথিরা বিজয়ী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও পুরস্কার তুলে দেন। অলিম্পিয়াডে ১০ শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৭/আশরাফুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়