ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জরুরি রক্তের প্রয়োজনে সেরা পাঁচ ওয়েবসাইট

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৯, ২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জরুরি রক্তের প্রয়োজনে সেরা পাঁচ ওয়েবসাইট

প্রতীকী ছবি

ছাইফুল ইসলাম মাছুম : প্রতিবছর রক্তের অভাবে বহু মানুষ মারা যায়। বাংলাদেশে রক্তের অভাবে মানুষের মৃত্যুর হার ধীরে ধীরে কমতে শুরু করেছে। এর জন্য সবচেয়ে বড় ভূমিকা রাখছে দেশের তরুণ প্রজন্ম।

রোগীদের রক্ত পাওয়া সহজতর করতে, রক্তদান সম্পর্কে মানুষের মাঝে ভুল ধারণা ও ভয় দূর করতে, তরুণ প্রজন্মকে রক্তদানে আগ্রহী করে তুলতে এ প্রজন্মের তরুণেরা গড়ে তুলেছেন অনেক অনলাইন গ্রুপ, ফেসবুক গ্রুপ, ওয়েব।

প্রতিদিন রক্তে প্রয়োজনে প্লাটফর্মগুলো বড় ধরনের ভূমিকাও রাখছে। বাংলাদেশে রক্ত নিয়ে কাজ করছে এমন পাঁচটি ওয়েবসাইটের তথ্য তুলে ধরা হলো:

‘নেই হারাবার কোনো ভয়, নতুন প্রাণের সঞ্চয়, নিজের রক্ত বইছে অন্যের শিরায়, মানবতার এইতো পরিচয়’- এমন স্লোগান চোখে পড়বে ওয়েবসাইটটি ভিজিট করলে। ডোনেটব্লাডবিডি রক্ত নিয়ে কাজ করছে ২০১৩ সাল থেকে। ডোনেটব্লাডবিডি রক্ত দাতা ও গ্রহীতাদের বড় অনলাইন প্লাটফর্ম। যাদের রক্ত দরকার, তারা এই ওয়েবসাইট ভিজিট করে রক্ত দাতা খুঁজে নিতে পারেন। যারা রক্ত দিতে আগ্রহী তারা নিজের রক্তে গ্রুপ দিয়ে নিজের নাম তালিকাভুক্ত করতে পারেন। ওয়েবসাইটটিতে বর্তমানে ৩৬শ’ ১৮ জন তালিকাভুক্ত রক্ত দাতা রয়েছেন। ডোনেটব্লাডবিডিতে গত সাড়ে চার বছরে ভিজিট হয়েছে প্রায় দেড় কোটি বার। দৈনিক ৫ হাজার মানুষ ওয়েবসাইটটি ভিজিট করে রক্ত দাতা খুঁজে নেন।

‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ এই স্লোগান নিয়ে ১৯৯৭ সাল থেকে বাঁধন কাজ শুরু করলেও, সম্প্রতি অনলাইনে তারা বেশ সরব। রক্তদাতা ও রক্ত গ্রহীতা রেজিস্ট্রেশন করে বাঁধনের ওয়েবসাইট ভিজিট করতে হবে। কোন ডোনারের কখন রক্ত দেওয়ার সময় হবে, তা ওয়েবসাইটটি আপডেট দেখাবে। প্রয়োজনীয় রক্তের গ্রুপের ডোনারের সঙ্গে সহজেই রোগী/রক্ত গ্রহীতা যোগাযোগ করতে পারবে।

‘যখন, যেখানে রক্তের প্রয়োজন, আমরা আছি আপনার পাশে’ এই প্রতিপাদ্য নিয়ে ২০১৬ সালের ৫ মে যাত্রা শুরু করে এই ওয়েবসাইট। জরুরি রক্তের প্রয়োজনে যে কেউ ভিজিট করতে পারবে এই ওয়েব পোর্টালটি। এখানে রয়েছে বাংলাদেশের বড় বড় শহর-নগর হতে একেবারে প্রত্যন্ত অঞ্চলের জরুরি রক্ত সমস্যা সমাধানে কাজ করা ব্লাড ব্যাংক ও রক্তদাতা সংগঠনগুলোর নাম, ঠিকানা ও যোগাযোগ করার নম্বর সমুহ। এছাড়া রয়েছে বিভিন্ন রক্তদাতার রক্তদানের অভিজ্ঞতার কথা, রক্তদানের উপযুক্ততা ও উপকারিতা নিয়ে নানা তথ্য-উপাত্ত।



রাইজিংবিডি/ঢাকা/২ নভেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়