ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

জরুরি ভিত্তিতে ৩ লাখ টন চাল আমদানির উদ্যোগ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ৩০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জরুরি ভিত্তিতে ৩ লাখ টন চাল আমদানির উদ্যোগ

বিশেষ প্রতিবেদক : পরপর দুবার বন্যার কারণে দেশে ব্যাপক ফসলহানি হয়েছে। এ অবস্থায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার জরুরি ভিত্তিতে তিন লাখ টন চাল আমদানির উদ্যোগ নিয়েছে। এরমধ্যে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-২০১৮ অর্থবছরে প্যাকেজ-৩ এর আওতায় ৫০ হাজার টন সেদ্ধ চাল এবং সরকারি পর্যায়ে চুক্তির মাধ্যমে কম্বোডিয়া থেকে দুই লাখ ৫০ হাজার টন আতপ চাল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান অনুমোদিত প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন।

বৈঠক শেষে অতিরিক্ত সচিব বলেন, ‘জরুরি ভিত্তিতে কম্বোডিয়া থেকে দুই লাখ ৫০ হাজার টন আতপ চাল আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে ক্রয় কমিটি খাদ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে। প্রতি টন আতপ চালের দাম ৪৫৩ ডলার। সে হিসেবে মোট খরচ হবে ৯৩৯ কোটি ৯৭ লাখ টাকা। এছাড়াও আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ৫০ হাজার টন সেদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টন চালের দাম পড়বে ৪০৭ দশমিক ৮৯ ডলার। এ জন্য মোট ব্যয় হবে ১৬৯ কোটি ৭৭ লাখ টাকা। সিঙ্গাপুর ভিত্তিক সরবরাহকারী প্রতিষ্ঠান মেসার্স রেজিংটন এন্টারপ্রাইজ এ চাল সরবরাহ করবে।

বৈঠকে ‘কক্সবাজার জেলার ক্ষতিগ্রস্ত পোল্ডারসমূহের পুনর্বাসন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় বিভিন্ন নির্মাণ কাজ সংক্রান্ত পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সরাসরি ক্রয় পদ্ধতিতে কাজটি বাস্তবায়ন করবে বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড। এ জন্য মোট ব্যয় হবে ১৫৬ কোটি ৯৯ লাখ ৫৬ হাজার টাকা।’

তিনি বলেন, ‘জি-টু-জি ভিত্তিতে কাতারের রাশগ্যাস-এর কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৫ বছর মেয়াদী চুক্তির আওতায় এলএনজি ক্রয়ের নেগোশিয়েটেড প্রাইসিং ফর্মূলা ও খসড়া চুক্তিপত্র অনুমোদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

বৈঠকে দেশে ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে দেশের বিভিন্ন স্থানে নতুন বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, বিদ্যমান কেন্দ্রের চুক্তির মেয়াদ বাড়ানো এবং বিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণের অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে বেসরকারি খাতে জামালপুরে ১১৫ মেগাওয়াট এইচএফও ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।  বেসরকারি উদ্যোক্তা মেসার্স ইউনাইটেড এন্টারপ্রাইজ বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে। বিল্ড-ওন-অপারেট ( বিওও) ভিত্তিতে প্রতিষ্ঠিত এ কেন্দ্রে উৎপাদিত প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের দাম পড়বে ৮ দশমিক ৭৩১ টাকা। 

বৈঠকে প্রিসিশন এনার্জি লিমিটেড-এর আশুগঞ্জ ৫৫ মেগাওয়াট গ্যাস ভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি এবং বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। নতুন ট্যারিফ নির্ধারণ করা হয়েছে। ৫ বছর মেয়াদে নতুন ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ২ দশমিক ৯০৫৮ টাকা/কিলোঘণ্টা। 

মেসার্স পাওয়ারপ্যাক মুতিয়ারা কেরানীগঞ্জ পাওয়ার প্ল্যান্ট লিমিটেড-এর এইচএফও ভিত্তিক কোরানীগঞ্জ ১০০ মেগাওয়াট ৫ বছর মেয়াদি রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। একই সঙ্গে বর্ধিত মেয়াদেরর জন্য ট্যারিফও নির্ধারণ করে দিয়েছে। নতুন ট্যারিফ নির্ধারণের পর প্রতি কিলোওয়াট ঘণ্টার দাম পড়বে ১১ দশমিক ৫২৯৩ টাকা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় ৪টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৫ কোটি ৫২ লাখ ৭৬ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স এনার্জি প্যাক।’ 

অতিরিক্ত সচিব বলেন, ‘বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় ৪টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৬ কোটি ২৫ লাখ ২৯ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স এনার্জি প্যাক।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় ৩টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৯ কোটি ৫৩ লাখ ৮৭ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স এনার্জি প্যাক।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় ৩টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২০ কোটি ১১ লাখ ৭৭ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স সানরাইজ এন্টারপ্রাইজ।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় ৩টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২১ কোটি ২৫ লাখ ৯৮ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স এনার্জি প্যাক।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় ৪টি ৩৩/১১ কেভি সাব-স্টেশন নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২৭ কোটি ৯ লাখ ৫৪ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স এনার্জি প্যাক।’

মুস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশ সরকার ও এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) - এর অর্থায়নে রামু থেকে মিয়ানমার পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্পের সুপারভিশন কনসালট্যান্ট নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগ। মেসার্স এমএসইসি ইন্টারন্যাশনাল কনসালট্যান্ট কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে এ দায়িত্ব পালন করবে। এতে ব্যয় হবে ৪১৬ কোটি ৫১ লাখ ২৭ হাজার টাকা।

বৈঠকে চলতি বছরের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ইন্দোনেশিয়া থেকে এক লাখ ৩৭ হাজার ৬০০ ব্যারেল অকটেন আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি ব্যারেল অকটেনের প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৪ দশমিক ৫৫ ডলার।



রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৭/হাসনাত/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়