ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জাতির শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৭, ২৫ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতির শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

নিজস্ব প্রতিবেদক, সাভার: ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ।

দিবসটি পালনে ইতিমধ্যেই সৌধ চত্ত্বরের সৌন্দর্য বর্ধনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সম্পন্ন হয়েছে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সম্মান নিবেদনে তিনবাহিনীর কসরত। কড়া নিরাপত্তা বলয় গড়ে তুলে স্থানীয় পুলিশও প্রস্তুত দিবসটি পালনে।

স্বাধীনতার জন্য লড়াই করা বীরদের বীরত্বের স্মরণ এবং বীর শহীদের প্রতি জাতির কৃতজ্ঞতা প্রকাশ ও শ্রদ্ধা নিবেদনে ঢাকার অদূরে সাভারে নির্মিত হয়েছে জাতীয় স্মৃতিসৌধ।


নাম জানা-অজানা লাখো বীর শহীদদের স্মরণে নির্মিত পবিত্র স্থানটির সৌন্দর্য বর্ধনে ধুয়ে-মুছে পরিষ্কার আর রং-তুলির আচঁড়ে রাঙানো হয়েছে।  কেটে-ছেটে পরিষ্কার করা হয়েছে ঝোপঝাড়, গাছ-গাছালি ও বুনো ঘাসের জঞ্জাল। সরিয়ে নেওয়া হয়েছে ল্যাম্প পোষ্টের বাতি। সৌন্দর্য বর্ধণ করা হয়েছে স্মৃতির মিনার, ফুল বাগান, পুস্পবেদী, গণসমাধি, কৃত্রিম হ্রদ, হেলিপ্যাড, অভ্যথর্না কেন্দ্র, উন্মুক্ত মঞ্চ, মসজিদসহ সৌধ চত্ত্বরের সকল স্থাপনার। সৌন্দর্য বর্ধনের সকল কাজ শেষে ফুলে ফুলে সুশোভিত স্মৃতিসৌধ এখন প্রস্তুত। জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে কাল ২৬ মার্চ এখানে ঢল নামবে লাখো দেশপ্রেমিক জনতার।

জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বে নিয়োজিত গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো: মিজানুর রহমান জানান, প্রতিবছরই স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধকে বর্ণিল করে তোলা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি।

মিজানুর রহমান জানান, এবার ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করবে গোটা জাতি। স্বাধীনতা দিবসের প্রত্যৃষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাবেন  রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এরপর দলীয় প্রধান হিসেবে নেতা-কর্মীদের আরও একবার শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে জাতীয় সংসদের স্পিকার, বিরোধী দল, মন্ত্রীপরিষদ সদস্য, কূটনৈতিক ব্যক্তিবর্গ, সরকারি-বেসরকারি সংস্থার প্রধানগণ শ্রদ্ধা জানাবেন। এরপরই স্মৃতিসৌধের মূল ফটক খুলে দেওয়া হবে সাধারণ দর্শনার্থীদের জন্য।



স্বাধীনতা দিবসে মানুষের ঢল নামে জাতীয় স্মৃতিসৌধে, তাই নিরাপত্তা জোরদারে আগাম প্রস্তুতি নিয়েছে ঢাকা জেলা পুলিশ। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিসহ সকল দর্শনার্থীর নিরাপত্তা বিধানে পুরো স্মৃতিসেীধে অতিরিক্ত পুলিশ ছাড়াও র‌্যাব, সেনা সদস্য মোতায়েন থাকবে। সিসিটিভির মাধ্যমেও নজরদারি থাকবে পুলিশের। আইন মেনে দর্শনার্থীদের স্মৃতিসৌধে প্রবেশ করতে হবে।

স্মৃতিসৌধে রাষ্ট্রীয় শ্রদ্ধা নিবেদনের মূল পর্বটি সম্পন্ন হয় তিনবাহিনীর অংশগ্রহণে। তাদেরও প্রস্তুতি শেষ। সব মিলিয়ে পুরোপুরি প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। অপেক্ষা শুধু জাতির শ্রদ্ধা আর ভালবাসায় সিক্ত হওয়ার।




রাইজিংবিডি/সাভার/২৫ মার্চ ২০১৯/ সাফিউল ইসলাম সাকিব/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়