ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জাতীয় উৎপাদনশীলতা দিবস আজ

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২০, ২ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় উৎপাদনশীলতা দিবস আজ

ডেস্ক রিপোর্ট: শিল্পসমৃদ্ধ বাংলাদেশ অর্জনে উৎপাদনশীলতা বৃদ্ধির বিকল্প নেই। কৃষি, শিল্প, সেবাসহ সব খাত ও উপখাতে টেকসই উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যাওয়া ভিন্ন উপায় নেই। জাতীয় উৎপাদনশীলতা দিবস আজ।

সরকার ও বেসরকারি উদ্যোক্তারা উৎপাদনশীলতা বৃদ্ধির ওপর জোর দিচ্ছেন সাম্প্রতিক সময়ে। জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা বাড়াতে আজ উদযাপিত হচ্ছে ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস’।

এ বছর জাতীয় উৎপাদনশীলতা দিবসের মূল প্রতিপাদ্য- ‘সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদনশীলতা’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। প্রদত্ত বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘টেকসই উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য। এজন্য কৃষি, শিল্প ও সেবাসহ প্রতিটি সেক্টরে উৎপাদনশীলতা বাড়াতে হবে। এ লক্ষ্যে এনপিও’র পাশাপাশি দেশের সরকারি-বেসরকারি সকল শিল্প ও সেবা প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।’

প্রদত্ত বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্য অর্জনে সকল খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য। এজন্য জনগণের মধ্যে এ বিষয়ে সচেতনতাবোধ সৃষ্টি করা প্রয়োজন।’

দিবসটি উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উদযাপন উপলক্ষে আজ সকালে ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের নেতৃত্বে বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিল্প-কারখানার মালিক, শ্রমিক ও কর্মচারীর অংশগ্রহণে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

বিকেলে রাজধানীর সিরডাপ অডিটরিয়ামে ‘সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদনশীলতা’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথি এবং কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিশেষ অতিথি হিসেবে সভায় উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে এনপিও প্রচার সামগ্রী, বুকলেট, স্যুভেনির ও পোস্টার প্রকাশ করেছে। দিবসটির গুরুত্ব তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন প্রামাণ্য অনুষ্ঠান সম্প্রচার করছে। এছাড়া দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে আলোচনা ও র‌্যালি অনুষ্ঠিত হচ্ছে।




রাইজিংবিডি/ঢাকা/২ অক্টোবর ২০১৮/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়