ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জাতীয় চলচ্চিত্র দিবস আজ

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৭, ৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় চলচ্চিত্র দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : আজ জাতীয় চলচ্চিত্র দিবস। ২০১২ সাল থেকে প্রতিবছর ৩ এপ্রিলকে জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে। এবারের চলচ্চিত্র দিবসের স্লোগান ‘আমাদের চলচ্চিত্রকে ভালোবাসুন প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখুন’।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন প্রাদেশিক আইন পরিষদে ‘চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিল’ উত্থাপন করেন এবং ঐদিনই বিলটি আইনে পরিণত হয়। তাই ৩ এপ্রিলকে এদেশের চলচ্চিত্রের মাইলফলক স্মরণে দিবসটির সূচনা হয় ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন । রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘দিবসটি উদযাপনের ফলে আমাদের চলচ্চিত্র শিল্পের আরো উন্নয়ন ঘটবে, সৃষ্টি হবে জীবনঘনিষ্ঠ চলচ্চিত্র।’

তিনি বলেন, ‘মানবিক সমাজ গঠনের পাশাপাশি চলচ্চিত্র হয়ে উঠুক জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলসহ অসাম্প্রদায়িক সমাজ গঠনের অন্যতম প্রধান হাতিয়ার।’

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন , ‘নান্দনিক চলচ্চিত্র নির্মাণের লক্ষ্যে চলচ্চিত্রের জন্য নিয়মিত অনুদান দেওয়া হচ্ছে। আমরা চলচ্চিত্র শিল্পে মেধাবী ও সুদক্ষ কর্মী সৃষ্টির জন্য ফিল্ম ও টেলিভিশন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছি। চলচ্চিত্র নির্মাতাদের আমাদের সংস্কৃতি এবং মহান মুক্তিযুদ্ধের চেতনার প্রতিফলন ঘটিয়ে জীবন ঘনিষ্ঠ চলচ্চিত্র নির্মাণ করে দর্শকদের মন জয় করতে হবে।’

বাণীতে গাজীপুর জেলার কবিরপুরে ১০৫ একর জমিতে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মাণের কাজ চলছে। জাতীয় চলচ্চিত্র নীতিমালা প্রণয়ন করা হচ্ছে এবং আধুনিক ও ডিজিটাল সিনেমা হল নির্মাণের পরিকল্পনা করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

এবারের চলচ্চিত্র দিবসটি জাঁকজমকভাবে পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। সকাল থেকেই সিনিয়র শিল্পীসহ চলচ্চিত্র সংশ্লিষ্টরা এফডিসিতে উপস্থিত থাকবেন। সকালে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) তত্ত্বাবধানে বিএফডিসি চত্বরে জাতীয় চলচ্চিত্র দিবস উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

উদ্বোধনী অনুষ্ঠানের পর শোভাযাত্রায় অংশ নিবেন চলচ্চিত্র জগতের কলাকুশলীরা। এরপর দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত সিনেমা প্রদর্শন করা হবে।

বিকাল তিনটায় এফডিসির ৮নম্বর শুটিং ফ্লোরে অনুষ্ঠিত হবে সেমিনার । শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। এছাড়াও এফডিসির ঝরণা স্পটের সামনে চলচ্চিত্রের জনপ্রিয় সব শিল্পিদের অংশগ্রহণে সন্ধ্যায় থাকছে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান।




রাইজিংবিডি/ঢাকা/৩ এপ্রিল ২০১৭/শাহ মতিন টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়