ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জাতীয় পাট দিবস আজ

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৬, ৬ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় পাট দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : পাট শিল্পের সাথে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি জড়িত। দেশীয় সংস্কৃতি ও কৃষ্টির সাথে মানানসই পাট ও পাটজাত পণ্য। জাতীয় পাট দিবস আজ।

‘সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে দ্বিতীয়বারের মতো দিবসটি পালন করা হচ্ছে। দেশে প্রথমবার ‘জাতীয় পাট দিবস’ পালিত হয় গতবছর। সে বছরও দিবসটির প্রতিপাদ্য এটাই ছিল।

দিনভর নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালন করা হবে। মূল অনুষ্ঠান হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে। এখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের পাট মেলার উদ্বোধন করবেন। তিনি সেরা পাট চাষিদের পুরস্কৃত করবেন।

এ ছাড়া পাটজাত পণ্যের প্রদর্শনী ও বিক্রির জন্য আজ থেকে ৩দিন ব্যাপি পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এক সপ্তাহ ধরেই পাট দিবস উপলক্ষে পাট ও বস্ত্র মন্ত্রণালয় নানা অনুষ্ঠানের আয়োজন করে চলেছে। এসব অনুষ্ঠানের মধ্যে ছিল পাট র‌্যালি, রোড শো, নৌকা র‌্যালি, পাটের ক্যানভাসে চিত্রাঙ্কন, পাটের কবিতা পাঠ ইত্যাদি। এছাড়া পাট দিবস উপলক্ষে রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ সড়ক পাট, পাটখড়ি, পাট পণ্যের নানা চিত্র দিয়ে সজ্জিত করা হয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক ঘোষণায় বলা হয়েছে, দেশের অর্থনীতি ও পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী সোনালী আঁশ পাটের সম্ভাবনাগুলো বিকশিত করার মাধ্যমে অর্থনীতিতে গতি সঞ্চারের জন্য পাট সংশ্লিষ্ট সকল উদ্যোগকে সমন্বিত করা এবং সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডার, পাটচাষি, শ্রমিক, সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভাগ দপ্তর সংস্থার কার্যক্রমের মধ্যে সমন্বয়ের লক্ষ্যে দিবসটি উদযাপন করছে সরকার।



রাইজিংবিডি/ঢাকা/৬ মার্চ ২০১৮/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়