ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাপানি মেয়েদের চুল কালো করতে বাধ্য করা হচ্ছে!

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ২৮ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাপানি মেয়েদের চুল কালো করতে বাধ্য করা হচ্ছে!

আন্তর্জাতিক ডেস্ক : জাপানি মেয়েদের মাথার চুল কালো করতে বাধ্য করা হচ্ছে! এ নিয়ে অসেন্তাষ দেখা দিয়েছে।

স্কুল থেকে বারবার চাপ দেওয়ার ফলে মাথার বাদামি রঙের চুল কালো করতে বাধ্য হয়েছে এক ছাত্রী। এ কারণে ১৮ বছর বয়সী ওই ছাত্রী মামলা করেছে। জাপানের গণমাধ্যমে এ খবর জানানো হয়েছে।

ওই ছাত্রী জানান, ওসাকার পাশেই অবস্থিত তার হাইস্কুল থেকে তাকে বলা হয়েছে, নিয়ম অনুযায়ী সে যদি চুল কালো না করে, তবে তাকে স্কুল ছাড়তে বাধ্য করা হবে। সে আরো জানায়, কালো রং করায় তার চুল ও মাথার খুলিতে সমস্যা হয়েছে।

তবে অভিযুক্ত কাইফুকান হাইস্কুল থেকে হয়েছে, শিক্ষার্থীদের চুলের রং কালো করার নিয়ম বাতিল করা হয়েছে।  তবে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের সেপ্টম্বর থেকে ওই শিক্ষার্থী আর স্কুলে যায়নি।

অভিযোগকারী ওই শিক্ষার্থীর দাবি, চুলে রং করার কারণে সে ক্ষতিগ্রস্ত হয়েছে। যার পরিমাণ ১৯ হাজার ৩০০ ডলার। তবে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ওসাকার স্থানীয় প্রশাসন আদালতকে বলেছে, তার ওই দাবি প্রত্যাখ্যান করতে।

কাইফুকানের প্রধান শিক্ষক মাসাহিকো তাকাশি এ বিষয় নিয়ে মন্তব্য করতে রাজি হননি। তবে জাপানের অনেক স্কুলে শিক্ষার্থীদের চেহারা, চুলের রং, মেক-আপ, স্কার্টের দৈর্ঘ্য নিয়ে কঠোর নিয়ম রয়েছে।

সংবাদপত্র আসাহি শিম্বুন চলতি বছরের শুরুতে একটি জরিপ চালায়। সেখানে দেখা যায়, রাজধানী টোকিওর প্রায় ৬০ শতাংশ হাইস্কুল প্রমাণ করার চেষ্টা করে শিক্ষার্থীদের মাথার চুলের কালো রং স্বাভাবিক।  এতে উঠে আসে স্কুলগুলোতে আরোপিত এই নিয়মানুবর্তিতার ফলে শিক্ষার্থীদের ব্যবহৃত বিভিন্ন পণ্যের প্রসার বাড়ছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন 




রাইজিংবিডি/ঢাকা/২৮ অক্টোবর ২০১৭/ইভা/রাসেল পারভেজ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়