ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জাবিতে পাখি মেলা শুরু

তহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৫, ৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাবিতে পাখি মেলা শুরু

পাখি মেলার উদ্বোধন করা হচ্ছে

জাবি সংবাদদাতা : ‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হচ্ছে ১৬ তম পাখি মেলা-২০১৭।

 

শুক্রবার সকাল সাড়ে ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের প্রধান অতিথি হিসেবে জহির রায়হান মিলনায়তনের সামনে প্রাণিবিদ্যা বিভাগ আয়োজিত এ মেলার উদ্বোধন করেন।

 

অধ্যাপক আবুল খায়ের বলেন, ধরিত্রীতে প্রকৃতির সঙ্গে মানুষের সংঘাত বাড়ছে। ধরিত্রীতে বেঁচে থাকতে হলে প্রকৃতির খুঁটিনাটি জানতে হবে।

 

ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক এ টি এম আতিকুর রহমানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আরণ্যক ফাইন্ডেশনের প্রধান নির্বাহী ফরিদ উদ্দিন আহমেদ, আইইউসিএন’র কান্ট্রি রিপ্রেজেনটিটিভ ইশতিয়াক উদ্দিন আহমেদ, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, বাংলাদেশ বন বিভাগের সি এফ অসিত রঞ্জন পাল, ডব্লিউআরসির প্রতিষ্ঠাতা অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন, পাখি বিষারদ অধ্যাপক সাজেদা বেগম, মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. কামরুল হাসান প্রমুখ।

 

দিনব্যাপী মেলার বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে শিশু কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাখিবিষয়ক বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, টেলিস্কোপে শিশু কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিডিও এর মাধ্যমে), পাখিবিষয়ক কুইজ প্রতিযোগিতা (সবার জন্য উন্মুক্ত) এবং সর্বশেষ পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ মেলা শেষ হবে।

 

এবারের মেলায় ৩ জনকে নতুন প্রজাতির পাখি আবিষ্কারের জন্য বিগ বার্ড অ্যাওয়ার্ড দেওয়া হয়। বিগ বার্ড অ্যাওয়ার্ডে প্রথম হয়েছেন মিজানুর রহমান। যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন সালাউদ্দিন জাবির ও নাজমুল হোসেন নিশাত।

 

উল্লেখ্য, পাখি সংরক্ষণের গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০১ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ ক্যাম্পাসে পাখি মেলার আয়োজন করে আসছে।

 

 

রাইজিংবিডি/জাবি/৬ জানুয়ারি ২০১৭/তহিদুল ইসলাম/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়