ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জালিয়াতি চক্রে জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ঢাবি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৮, ২৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জালিয়াতি চক্রে জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ঢাবি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জালিয়াতি করে ভর্তি হওয়া শিক্ষার্থী এবং তাদের সহায়তাকারী ৯১ শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসব শিক্ষার্থীদের সব তথ্য ইতিমধ্যে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে। এছাড়া তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেওয়া হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বিষয়টি নিশ্চিত করে বলেন, জালিয়াতি করে ভর্তি হওয়াদের বিরুদ্ধে তদন্ত চলছে। আমরা এখন পর্যন্ত ৯১ জনের তথ্য হাতে পেয়েছি। যাদের ব্যাপারে আরো তদন্ত চালাচ্ছে গোয়েন্দারা। অপরাধীদের কেউ ছাড় পাবে না।

তিনি বলেন, তাদের ছাত্রত্ব বাতিলের পাশাপাশি উপযুক্ত শাস্তির ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় ও দেশের প্রচলিত আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে ওই শিক্ষার্থীদের তথ্য পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) দেওয়া হয়। সিআইডির পক্ষ থেকে চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে পাঠানো এক চিঠিতে এসব শিক্ষার্থীর বিস্তারিত তথ্য চাওয়া হয়েছিল। পরে গত সপ্তাহে সিআইডিকে এসব তথ্য দেয় প্রশাসন।

জানা গেছে, সিআইডির চাওয়া তথ্যের মধ্যে রয়েছে-অভিযুক্ত শিক্ষার্থীর পূর্ণাঙ্গ নাম, ঠিকানা, শিক্ষাবর্ষ, ইউনিট, বিষয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল, সেমিস্টারভিত্তিক পরীক্ষার ফলাফল এবং পুনঃভর্তির বিস্তারিত।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস এবং ডিজিটাল জালিয়াতির অভিযোগ ওঠার পর ২০১৭ সালের ২০ অক্টোবর সিআইডির পক্ষ থেকে রাজধানীর শাহবাগ থানায় একটি মামলা হয়। মামলার তদন্তের জন্য সিআইডির জ্যেষ্ঠ সহকারী সুপার সুমন কুমার দাশ স্বাক্ষরিত চিঠিতে অভিযুক্ত শিক্ষার্থীদের তথ্য চাওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, অভিযুক্তদের মধ্যে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১৩ জন, রাষ্ট্রবিজ্ঞানের ৯, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের আট, অর্থনীতি বিভাগের পাঁচ, মনোবিজ্ঞানের পাঁচ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চার, আইন বিভাগের চার, ইসলামিক স্টাডিজের চার, পদার্থবিদ্যার তিন, ফার্মেসির তিন, বাংলার তিন, বিশ্ব ধর্মতত্ত্ব ও সংস্কৃতির তিন, ফলিত রসায়নের দুই, ইতিহাসের দুই, ইসলামের ইতিহাস ও সংস্কৃতির দুই, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেকট্রনিকস বিভাগের দুই, ফিন্যান্সের দুই, মার্কেটিং বিভাগের দুই, টেলিভিশন এবং চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের দুই, স্বাস্থ্য অর্থনীতির দুই, ফারসি ভাষা ও সাহিত্যের দুই এবং সংস্কৃতি বিভাগের দুজন শিক্ষার্থী রয়েছেন।

এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা, যোগাযোগ বৈকল্য, হিসাববিজ্ঞান, ইংলিশ ফর আদার ল্যাংগুয়েজ, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান এবং পালি বিভাগসহ আরো বেশকিছু বিভাগের শিক্ষার্থীর তথ্য চেয়েছে সিআইডি।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এনামউজ্জামান বলেন, সিআইডির পক্ষ থেকে আমাদের কাছে এরকম একটি চিঠি এসেছে। সেখানে সিআইডি ভর্তি জালিয়াতি সংক্রান্ত ঘটনায় কিছু শিক্ষার্থীর বিস্তারিত তথ্য চেয়েছিল। আমরা সেগুলো সিআইডিকে দিয়েছি।

জালিয়াতি করে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে গত সপ্তাহের বুধবার মানববন্ধন ও ভিসি বরাবর স্মারণলিপি দিয়েছে সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৯/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়