ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জাহাজ নির্মাণ শিল্পনীতি প্রণয়নে কারিগরি সহায়তা দেবে নরওয়ে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাহাজ নির্মাণ শিল্পনীতি প্রণয়নে কারিগরি সহায়তা দেবে নরওয়ে

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে নিরাপদ ও পরিবেশবান্ধব জাহাজ নির্মাণ শিল্পের বিকাশে জাহাজ নির্মাণ শিল্পনীতি প্রণয়নে কারিগরি সহায়তা দেবে নরওয়ে। টেকসই বেসরকারি খাতের উন্নয়নে একটি বেসরকারি খাত উন্নয়ননীতি প্রণয়নেও দেশটি প্রয়োজনীয় সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন। এ সময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে শিল্প খাতে দ্বিপাক্ষিক সহায়তার বিভিন্ন দিক, দক্ষ জনবল তৈরি, পানিসম্পদের দক্ষ ব্যবহার, ব্যবসার সুযোগ সহজীকরণ, বিনিয়োগবান্ধব আইন ও নীতি কাঠামো প্রণয়নসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে নরওয়ের রাষ্ট্রদূত বাংলাদেশের বিনিয়োগবান্ধব নীতির প্রশংসা করে বলেন, বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের জন্য সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি হয়েছে। বাংলাদেশের সৌর বিদ্যুৎসহ নবায়নযোগ্য জ্বালানি খাতে নরওয়ের উদ্যোক্তাদের বিনিয়োগে আগ্রহ রয়েছে।

শিল্পমন্ত্রী নরওয়েকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার হিসেবে উল্লেখ করে বলেন, শিল্প খাতে দক্ষ জনবল সৃষ্টিতে সরকার একটি শিল্প বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে। নরওয়ে এক্ষেত্রে গবেষণা, প্রযুক্তি ও কারিগরি সহায়তা করতে পারে। এ বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে ভবিষ্যতে নরওয়েসহ উন্নত বিশ্বে রপ্তানিযোগ্য জনবল তৈরি হবে।

শিল্পমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে কাজ করছে। এসডিজির শিল্প সম্পর্কিত ৬, ৯ ও ১২ নম্বর লক্ষ্য অর্জনে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এর আলোকে বর্তমান সরকার থ্রিআর নীতি প্রণয়ন করছে। শিল্প খাতে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র চিহ্নিত করতে একটি যৌথ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

এ সময় তিনি শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কারখানাগুলোর খালি জায়গায় সরকারি-সরকারি, এবং ব্যবসায়ী-ব্যবসায়ী যৌথ বিনিয়োগে শিল্প স্থাপনে এগিয়ে আসতে নরওয়ের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ এপ্রিল ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়