ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘জীবনমান উন্নয়নে চলমান কর্মসূচি এগিয়ে নিতে হবে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৩০ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জীবনমান উন্নয়নে চলমান কর্মসূচি এগিয়ে নিতে হবে’

সচিবালয় প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জনগণকে আস্থায় নিয়ে কাজ করলে যেকোনো কাজে সাফল্য পাওয়া যায়। পল্লী উন্নয়ন ও সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে চলমান কর্মসূচিসমূহ এগিয়ে নিতে হবে।

বুধবার সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর আওতাধীন দপ্তর ও সংস্থাসমূহের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভূক্ত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতির ওপর পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন।

মো. তাজুল ইসলামের সভাপতিত্বে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. কামাল উদ্দিন তালুকদারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন প্রতিষ্ঠানসমূহ গ্রামীণ জীবনমান উন্নয়নে বিভিন্ন ঋণ প্রদান কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছে। যারা কম শিক্ষিত বা অশিক্ষিত, তাদেরকে ঋণ প্রদানে প্রশিক্ষণ দিতে হবে। ব্যক্তির আয় করার মনমানসিকতা ও অবস্থা বিবেচনা করে ঋণ প্রদান করতে হবে।

মন্ত্রী বলেন, যেকোনো প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে আর্থ-সামাজিক গুরুত্ব বিবেচনায় নিতে হবে। কাজের গুণগত মানের ক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেওয়া যাবে না। নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়িত হলে জনগণ এর সুফল ভোগ করবে। মন্ত্রী বিভিন্ন প্রতিষ্ঠান ও প্রকল্পে বিদ্যমান খালি পদে দ্রুত নিয়োগ প্রদানের জন্য ব্যবস্থা নেওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন।

এর আগে মন্ত্রী চলমান বিভিন্ন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে অবহিত হন এবং দিকনির্দেশনা দেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ২০১৮-১৯ অর্থবছরের এডিপি প্রকল্প বাস্তবায়ন পর্যালোচনা সভায় সমাপনী বক্তব্যে প্রকল্পসমূহ নির্ধারিত সময়ের পূর্বে বাস্তবায়নের জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশ দেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, উন্নয়ন ত্বরান্বিত করার জন্য যা করার তাই করতে হবে। এ বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না। আমরা সেই লক্ষ্যেই সকল প্রতিবন্ধকতা আলোচনার মাধ্যমে সমাধান করে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে চাই।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়